আপডেট : ৯ জুলাই, ২০২০ ১২:৩৭

চীন সীমান্তে বিদ্যুৎ গতিতে চলছে ভারতের নির্মাণ কাজ

অনলাইন ডেস্ক
চীন সীমান্তে বিদ্যুৎ গতিতে চলছে ভারতের নির্মাণ কাজ

 লাদাখ সীমান্ত রেখায় চীনের তরফ থেকে জারি গতিরোধের মধ্যে ভারতের তরফ থেকে সীমান্ত পর্যন্ত সেনা  আর সামরিক সামগ্রী পৌঁছানর সুবিধার জন্য রাস্তা নির্মাণের কাজ বিদ্যুত গতিতে চলেছে।

বর্ডার রোড অর্গানাইজেশন লাদাখে তিনটি আলাদা আলাদা ব্রিজ বানিয়ে ফেলেছে। এই ব্রিজ নিমু, উলে টোপো আর বসেগাতে বানানো হয়েছে। এর সাথে সাথে রাস্তা গুলোকে আরও চওড়া করারও কাজ চলছে।

লাদাখেরসীমান্তবর্তী এলাকায় সেনা  এবং হাতিয়ার সহজেই পৌঁছে দেওয়ার জন্য তিন বছরে ৪০ টি ব্রিজের নির্মাণ করার কথা। এরমধ্যে ২০ টি ব্রিজ তৈরি হয়ে গেছে। এর সাথে সাথে ওই এলাকায় সাম্রিক দিক থেকে গুরুত্বপূর্ণ রাস্তা বানানোর কাজও দ্রুত গতিতে চলছে। ২০২২ এর মধ্যে ওই এলাকায় ৬৬ টি সামরিক রাস্তা বানানো হবে।

লেহ থেকে খারদুং লা হয়ে সিয়াচেন আর দৌলত বেগ ওল্ডি পর্যন্ত যাওয়া রাস্তাকে উন্নত করা হচ্ছে। নতুন ব্রিজ নির্মাণের সাথে সাথে পুরনো ব্রিজকেও এমন ভাবে তৈরি করা হচ্ছে, যাতে সেনার বাহন আর হাতিয়ার খচিত গাড়ি সহজেই চলাচল করতে পারে।

এছাড়াও বায়ুসেনাও পূর্ব লাদাখে চীনের সাথে চলা সীমান্ত নিয়ে বিবাদের মধ্যেই নিজেদের সমস্ত ফ্রন্টলাইন লড়াকু বিমান, হেলিকপ্টার তথা পরিবহণ স্কোয়ার্ডানের মোতায়েন বাড়িয়ে দিয়েছে। বায়ুসেনা ওই এলাকায় ভারতের শক্তি বাড়াতে অনেক গুলো অগ্রিম বেসে ব্যাপক সৈন্য উপকরণ আর হাতিয়ার পৌঁছে দেওয়ার জন্য আমেরিকার বিমান C-17 গ্লোবমাস্টার আর সি-১৩০ সুপার হারকিউলিস বিমান নিযুক্ত করেছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে