আপডেট : ২ জুলাই, ২০২০ ১৬:২০

এবার চীনের বিরুদ্ধে ভয়ঙ্কর পদক্ষেপ নিল ব্রিটেন

অনলাইন ডেস্ক
এবার চীনের বিরুদ্ধে ভয়ঙ্কর পদক্ষেপ নিল ব্রিটেন

চীনের দেয়া নিরাপত্তা আইন পাস হওয়ার পর থেকে ফের উত্তপ্ত হংকং পরিস্থিতি। ১ জুলাই বুধবার স্বাধীন হংকং পতাকা দেখানোর জন্য জাতীয় নিরাপত্তা আইন ভাঙার দায়ে প্রথমবারের মতো গ্রেফতার করে জিনপিং সরকার। এরপরই প্রায় ৩০ লাখ হংকং বাসীকে ব্রিটেনের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

মূলত ১৯৯৭ সালে হংকংকে চীনের হাতে তুলে দিয়েছিল ব্রিটেন। কথা ছিল কমপক্ষে ৫০ বছর হংকংকে স্বাধীনতা দেবে চিন। কিন্তু মাত্র ২৩ বছরেই হংকংএ নতুন নিরাপত্তা আইন এনে "এক দেশ দুই নীতি" পদ্ধতিতে ইতি টেনেছে জিনপিং প্রশাসন।

এই আইন পাস হওয়ার পর থেকেই কড়া নিন্দা করেছে পশ্চিমের দেশগুলি। পার্লামেন্টে দাঁড়িয়ে বরিস জনসন বলেছেন, আমরা নিয়ম এবং চুক্তির পক্ষে। তাই সরাসরি ৩ লক্ষ ব্রিটিশ পাসপোর্টধারী ও ২৬ লাখ যোগ্য আবেদনকারীকে এখন ব্রিটেনে বসবাস করার ও পরে নাগরিকত্ব দেওয়ার কথা বলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

এই আইন আনার পর চীনের সঙ্গে ব্রিটেনের সম্পর্কের অবনতি হয়েছে। ব্রিটেনে ফাইভ জি নেটওয়ার্কের কাজ পেয়েছিল চিনের হুয়েই সংস্থা। এবার সেখান থেকে এই চিনা সংস্থাকে ছেটে ফেলার কথা ভাবছে ব্রিটেন। তার জায়গায় কোনও ইউরেপিয়ান বা অন্য এশিয়ার সংস্থাকে দিয়ে এই কাজ করানো হতে পারে। সূত্র: জি২৪ ঘণ্টা

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে