আপডেট : ২৭ মে, ২০২০ ২০:১১

চীনের ইন্ধনে নেপাল চোখ রাঙাচ্ছে ভারতকে?

অনলাইন ডেস্ক
চীনের ইন্ধনে নেপাল চোখ রাঙাচ্ছে ভারতকে?

মহামারি করোনার কারণে ত্রাহি ত্রাহি অবস্থা গোটা দুনিয়ার। তবে বিপরীত চিত্র চীন-ভারত, ভারত-নেপাল সীমান্তে। যুদ্ধের হুঁশিয়ারি দিচ্ছে চীন। অন্যদিকে ক্ষুদ্র প্রতিবেশী দেশ নেপালও চোখ রাঙাচ্ছে ভারতকে। আর কাশ্মীর নিয়ে পাকিস্তানের সঙ্গে দ্বন্দ্ব তো লেগে আছেই।

উত্তরখণ্ড প্রদেশের কালাপানি অঞ্চল নিয়ে নেপালের সঙ্গে দীর্ঘ ২২ বছর ধরে বৈরী সম্পর্ক ভারতের। ভারত নিয়ন্ত্রিত ও চীনের কাছাকাছি এই অঞ্চলটি প্রথমবারের মতো নেপাল তাদের মানচিত্রে অন্তর্ভুক্ত করেছে। এর আগে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এ মাসেই লিপুলেখের কালাপানি হিসেবে পরিচিত হিমালয় বর্ডারে ভারতকে চীনের সাথে সংযুক্ত করে এমন একটি রাস্তা উদ্বোধন করেন।

ভারতের লাদাখ অঞ্চলে সম্প্রতি চীন সামরিক প্রস্তুতি বাড়ালে নড়েচড়ে বসে ভারত। নেপালের এমন কর্মকাণ্ডের পর চীনের দিকে ইঙ্গিত করে ভারতীয় সেনাবাহিনী প্রধান মনোজ নারাভানে কড়া ভাষায় জানান, নেপাল কারও ইন্ধনেই এমনটি করছে। যেখানে নেপালের বর্তমান সমাজতান্ত্রিক সরকার প্রধান কেপি শর্মা অলির সঙ্গে চীনের ভালো সম্পর্কের কথা সবার জানা।

বুধবার  (২৭ মে) চীনা প্রেসিডেন্ট শি জিনপিং দেশের সেনাবাহিনীকে উদ্দেশ্য করে বলেছেন, যেকোনো যুদ্ধের জন্য প্রস্তুত হতে হবে। দেশকে সুরক্ষা দিতে সবরকম প্রস্তুতি থাকা চাই। আর এ কথা তিনি তখনই বললেন, যখন ভারত সীমান্তে উত্তেজনা চলছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, অন্তত ১০০ তাঁবু বানিয়ে লাদাখের কাছে ঘাঁটি বসিয়েছে চীনা সেনাবাহিনী। সূত্র: সময় টিভি 

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে