আপডেট : ১৮ মে, ২০২০ ১৬:৩৭

২২ বিচ্ছিন্নতাবাদীকে ভারতের হাতে তুলে দিল মিয়ানমার

অনলাইন ডেস্ক
২২ বিচ্ছিন্নতাবাদীকে ভারতের হাতে তুলে দিল মিয়ানমার

মিয়ানমারে পালিয়ে থাকা ভারতের উত্তর পূর্বাঞ্চলের ২২ জন বিচ্ছিন্নতাবাদীকে আটক করে ভারতের হাতে তুলে দিয়েছে দেশটির সেনাবাহিনী। গত শুক্রবার বিকেলে একটি বিশেষ বিমানে করে তাদের ভারতে ফিরিয়ে আনা হয় বলে জানিয়েছে হিন্দুস্থান টাইমস। সূত্রমতে এরা সবাই মনিপুর ও আসামের ছয়টি বিচ্ছিন্নতাবাদী সংগঠেনের সদস্য।

এদের মধ্যে ১২ জন মণিপুরের চারটি  বিদ্রোহী গ্রুপের  ইউএনএলএফ, প্রিপাক (প্রো), কেওয়াইকেএল এবং পিএলএ –এর  সদস্য। বাকি দশজন আসামের এনডিএফবি (এস) এবং কেএলও-এর সদস্য। এদের মধ্যে এনডিএফবি (এস) এর স্বরাষ্ট্রসচিব রাজেন ডাইমারি, ইউএনএলএফের ক্যাপ্টেন সানাতম্বা নিংথৌজাম এবং প্রিপাক (প্রো) এর লেঃ পশুরাম লইশরামের মতো উত্তর পূর্বাঞ্চলের বিদ্রোহী দলগুলোর শীর্ষ নেতারা রয়েছেন। মায়ানমারের সাথে ভারতের ১,৬০০ কিলোমিটার সীমান্ত জুড়ে এই  বিদ্রোহী গোষ্ঠীগুলির ব্যপক তৎপরতা ছিল।  কয়েক দশক ধরে তারা ভারত সরকারের সঙ্গে লড়াই করে আসছে।

"মিয়ানমার সরকারের এই পদক্ষেপ  দু'দেশের মধ্যে গভীর সম্পর্কের প্রতিচ্ছবি," বলে মন্তব্য করেছেন ভারতের একজন শীর্ষ সরকারী কর্মকর্তা । জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা অজিত দোভাল পরিচালিত এই অভিযানের বিষয়ে একজন প্রবীণ জাতীয় সুরক্ষা পরিকল্পনাকারী বলেছেন, "এই প্রথম মিয়ানমার সরকার উত্তর-পূর্ব অঞ্চলের বিদ্রোহী গোষ্ঠীগুলির নেতাদের হস্তান্তর করার জন্য ভারতের অনুরোধে সাড়া দিয়েছে।" দুটি দেশের প্রতিরক্ষা সহায়তা ও পারস্পরিক সম্পর্কের উন্নতির কারনেই এমনটা সম্ভব হয়েছে।

উপরে