আপডেট : ৩১ মার্চ, ২০২০ ১২:৪৬

ভয়াবহ হয়ে উঠেছে সৌদি আরবের করোনা পরিস্থিতি

আন্তর্জাতিক
ভয়াবহ হয়ে উঠেছে সৌদি আরবের করোনা পরিস্থিতি

সারা বিশ্বে ছড়ি পড়েছে করোনা ভাইরাস। প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

এদিকে সৌদি আরবে ভয়াবহ আকার ধারণ করছে করোনা ভাইরাস। গতকাল ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৯৯ জন আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে চার জনের।

এই নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ হাজার ৪৫৩ জনে। সব মিলিয়ে মৃত্যু হয়েছে ৮ জনের। এছাড়া আরও ২২ রয়েছেন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে।

সৌদি আরব স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র করোনায় নতুন করে চার জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। এ নিয়ে দেশটিতে ৮ জনের মৃত্যু হলোো।    

মুখপাত্র নতুন করে ৯৯ জনের আক্রান্ত হওয়ার বিষয়টি জানিয়ে বলেন, সৌদিতে এখন পর্যন্ত ১ হাজার ৪৫৩ জনের মাঝে নিশ্চিত করোনার সংক্রমণ পাওয়া গেছে। ২২ জন বর্তমানে গুরুতর অবস্থায় নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) রয়েছেন। ৬৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় ভাইরাসটির বিস্তার রোধে সরকার কর্তৃক জারি করা করোনাভাইরাস সাবধানতা মেনে চলতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছে। এছাড়া স্বাস্থ্য নির্দেশিকা যেমন- হাত ধোয়া এবং করমর্দন না করা এবং শ্বাসতন্ত্রের অসুস্থতার লক্ষণগুলির দেখা দেওয়ার সাথে সাথে ঘনিষ্ঠ যোগাযোগ বন্ধ করার উপর জোর দিয়েছেন। জাতীয় দুর্যোগের এই সময়ে জনগণকে অবশ্যই আইসোলেশন এবং কোয়ারেন্টিনের নির্দেশাবলী মেনে চলতে হবে।

কারফিউয়ের সময় বৃদ্ধি করে বিকাল ৩টা থেকে সকাল ৭টা পর্যন্ত করা হয়েছে।

এর আগে, করোনাভাইরাস সংক্রমণ রোধে গত সোমবার (২৩ মার্চ) থেকে সৌদি আরবজুড়ে ২১ দিনের কারফিউ জারি করেন দেশটির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৬টা পর্যন্ত এ কারফিউ কার্যকর করা হচ্ছে।

কারফিউ লঙ্ঘনকারীদের ১০ হাজার সৌদি রিয়াল (২ লাখ ২৭ হাজার ৫৯ টাকা) জরিমানার ব্যবস্থা করা হয়েছে এবং দ্বিতীয়বার কেউ কারফিউ লঙ্ঘন করলে তাকে দ্বিগুন জরিমানা করা হচ্ছে।

এছাড়াও ভাইরাস সংক্রমণ রোধে দেশটিতে এর আগে সব আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করা হয়েছে এবং মক্কা ও মদীনার দুই পবিত্র মসজিদসহ সব মসজিদ, শিক্ষা প্রতিষ্ঠান, শপিং মল, রেস্টুরেন্টসহ জনসমাগমের সব স্থান বন্ধ করে দেওয়া হয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/ধ্রুব  

উপরে