আপডেট : ১৬ মার্চ, ২০২০ ০৯:৫০

এমন ভয়ঙ্কর রকেট হামলা কখনো দেখেনি মার্কিন সেনারা!

আন্তর্জাতিক
এমন ভয়ঙ্কর রকেট হামলা কখনো দেখেনি মার্কিন সেনারা!

বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে আবারও উত্তাল হয়ে উঠেছে মধ্যপ্রাচ্য। তাজি সামরিক ঘাঁটিতে রকেট হামলায় দুই মার্কিন নাগরিক নিহত হওয়ার প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্রের সেনারা সিরিয়া-ইরাকে অবস্থানরত ইরানি কমান্ডার ও যোদ্ধাদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে। অন্যদিকে মার্কিন জোটের ঘাঁটিতে হামলা চালাচ্ছে বিরোধীরা।

এমন অস্থিতিশীল পরিস্থিতিতে ১৪ মার্চ দিনের বেলায় ইরাকের উত্তর বাগদাদের একটি মার্কিন সামরিক ঘাঁটিতে রকেট হামলার ঘটনা ঘটেছে। এদিন বিরোধীরা ৩৩টি রকেট নিক্ষেপ করেছে মার্কিন জোটের ওই ঘাঁটিতে।

ইরাকি সেনাবাহিনীর দাবি, নিকট অতীতে কখনোই মার্কিন সেনারা এমন ভয়ংকর রকেট হামলার সম্মুখীন হননি।

মিডল ইস্ট আইয়ের খবরে বলা হয়েছে, বাগদাদের উত্তরের ওই সামরিক ঘাঁটিটি কেবল মার্কিন নেতৃত্বাধীন জোটের সেনারাই ব্যবহার করেন। সাধারণত রাতের বেলায় রকেট হামলা হয়। তবে এদিন ওই ঘাঁটিতে দিনের বেলাতেই রকেট হামলার বিরল ঘটনা ঘটেছে। যা মার্কিন সেনাদের বেকায়দায় ফেলে দেয়।

খবরে আরও বলা হয়েছে, এদিন মার্কিন জোটের ওই ঘাঁটিতে ৩৩টি কাত্যুশা রকেট নিক্ষেপ করা হয়েছে। কোনো ঘাঁটিতে একসঙ্গে এতগুলো কাত্যুশা রকেট নিক্ষেপের বিষয়টি রীতিমতো অভাবনীয়। মার্কিন নেতৃত্বাধীন জোটের সেনারা এ ধরনের পরিস্থিতির জন্য একেবারেই প্রস্তুত ছিলেন না।

এ দিকে এই রকেট হামলায় মার্কিন নেতৃত্বাধীন জোটের তিনজন সেনা আহত হয়েছেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন। তাদের অবস্থা আশঙ্কাজনক।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/ধ্রুব  

উপরে