আপডেট : ১৬ মার্চ, ২০২০ ০৯:৩৩

মিশরীয় টিভিতে সাক্ষাৎকার দিল করোনাভাইরাস! (ভিডিও)

অনলাইন ডেস্ক
মিশরীয় টিভিতে সাক্ষাৎকার দিল করোনাভাইরাস! (ভিডিও)

মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) বিশ্বব্যাপী ছয় হাজার পাঁচ শতাধিক লোকের মৃত্যু হয়েছে। এমন পরিস্থিতিতে প্রাণঘাতী ভাইরাসটি নিয়ে বিশ্বব্যাপী যেমন আতঙ্ক বিরাজ করছে, তেমনই রসিকতাও কম হচ্ছে না। এবার মিশরের এক সাংবাদিক নিলেন করোনা ভাইরাসের সাক্ষাৎকার। টিভি শোতে উপস্থিত হয়ে করোনা ভাইরাস বলল নিজের সম্পর্কে বিভিন্ন অজানা কথা।

রবিবার (১৫ মার্চ) মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, জাবের আল-কারমুতি নামে ওই সাংবাদিক সম্প্রতি মিশরের আল-হায়াত টেলিভিশন চ্যানেলে একটি শো শুরু করেন। ‘হোয়াট ইজ দ্য টক অ্যাবাউট?’ শিরোনামে অনুষ্ঠানটি প্রতি সোমবার প্রচারিত হয়। গত সপ্তাহের শোতে করোনা ভাইরাসের মতো দেখতে মুখোশ পরিহিত এক ব্যক্তির সাক্ষাৎকার নেন জাবের।

অনুষ্ঠানটি সম্প্রচারের পর থেকেই তা ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। মুহূর্তের মধ্যেই ভিডিওটি ভাইরাল হয়ে যায় সর্বত্র।

সাক্ষাৎকারে সাংবাদিক জাবেরকে করোনা ভাইরাসরূপী ওই ব্যক্তি জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে নিয়ে অযথাই আতঙ্ক ছড়ানো হচ্ছে। আর তার কারণে এখন পর্যন্ত যে ক্ষতি হয়েছে, সে জন্য তিনি ক্ষমা প্রার্থনা করেন।

সাংবাদিক জাবের ‘করোনা ভাইরাসের’ কাছে জানতে চান, এখন কীভাবে ভাইরাসটির প্রকোপ প্রতিহত করা যাবে? জবাবে করোনা ভাইরাস বলেন, সম্পূর্ণভাবে পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। ভালো করে বার বার হাত ও মুখ ধুতে হবে।

এ সময় সিঁড়ির রেলিংয়ের মতো স্থানগুলোতে বেশি হাত না লাগাতেও পরামর্শ দিয়েছেন করোনা ভাইরাসরূপী ওই ব্যক্তি। এমনকি হাঁচি, কাশি দেওয়ার সময় মুখ ও নাক ঠিকভাবে ঢেকে নিতে হবে বলেও পরামর্শ দেন তিনি।

চিকিৎসকরা জানিয়েছেন, করোনা ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। তাছাড়া শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

বর্তমানে সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। ভাইরাসটির সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা।

বিডিটাইমস৩৬৫ডটকম/ধ্রুব  

উপরে