আপডেট : ২৬ নভেম্বর, ২০১৬ ১২:০৩

কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো আর নেই

আন্তর্জাতিক ডেস্ক
কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো আর নেই

কিউবার সাবেক প্রেসিডেন্ট এবং কমিউনিস্ট বিপ্লবের কিংবদন্তী নেতা ফিদেল কাস্ত্রো আর নেই। ৯০ বছর বয়সী এ নেতার জীবনাবসান হয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। স্থানীয় সময় শুক্রবার (২৫ নভেম্বর) সন্ধ্যা ৭ টায় তিনি মারা যান বলে জানানো হয়েছে। তবে তার মৃত্যুর ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।

২০০৮ সালে ভাই রাউল কাস্ত্রোর হাতে ক্ষমতা হস্তান্তরের আগে প্রায় অর্ধশতক জুড়ে এক দলীয় কিউবা শাসন করেছিলেন ফিদেল কাস্ত্রো।

তার সমর্থকেরা মনে করেন তিনি জনগণের কাছে কিউবা ফিরিয়ে দিয়েছিলেন। তবে বিরোধীদের চোখে, তিনি ছিলেন বিরুদ্ধ মতের প্রতি নিষ্ঠুর।

গত এপ্রিল মাসে কিউবার কমিউনিস্ট পার্টির সম্মেলনের শেষ দিনে বিরল এক ভাষণ দেন মি. কাস্ত্রো। তিনি আধুনিক সময়কে স্বীকার করে নেন কিন্তু বলেন, কিউবার কমিউনিস্ট ধারণা এখনো কার্যকর।

হাভানা বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়ার সময় ফিদেল কাস্ত্রো তার রাজনৈতিক জীবন শুরু করেন। এরপর কিউবার রাজনীতিতে একজন বিখ্যাত ব্যক্তিতে পরিণত হন তিনি। তার রাজনৈতিক জীবন শুরু হয় প্রেসিডেন্ট ফালজেন্সিও বাতিস্তা এবং কিউবার উপর মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক প্রভাবের বিরুদ্ধে জাতীয়তাবাদী সমালোচনামূলক নিবন্ধ লিখে।

পরবর্তীকালে কাস্ত্রো কিউবান বিপ্লবের মাধ্যমে ক্ষমতায় আসেন যা যুক্তরাষ্ট্রের মদদে চলা বাতিস্তার স্বৈরশাসনকে ক্ষমতাচ্যুত করে। এর কিছুদিন পরই পর কাস্ত্রো কিউবার প্রধানমন্ত্রী হন। ১৯৬৫ সালে তিনি কিউবা কমিউনিস্ট পার্টির প্রধান হন এবং কিউবাকে একদলীয় সমজতান্ত্রিক দেশ হিসেবে রূপ দেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে