আপডেট : ১৮ ডিসেম্বর, ২০১৫ ১৪:৪৮

‘নির্ভয়া’ ভারতকন্যার নাম জ্যোতি

আন্তর্জাতিক ডেস্ক
‘নির্ভয়া’ ভারতকন্যার নাম জ্যোতি

কোয়াশার চাদরে মোড়া শীতের রাত। চলন্ত বাসে গণধর্ষণের শিকার ২০ বছরের এক মেডিকেল ছাত্রী। ধর্ষণের পর তাকে বাস থেকে নিক্ষেপ করে পালিয়ে যায় ধর্ষকরা। টানা ১২ দিন মৃত্যুর সঙ্গে লড়ে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

দিল্লীতে ২০১২ সালে চলন্ত বাসে গণধর্ষণের শিকার সেই তরুণীর নাম প্রকাশ করেছেন তার মা। এতদিন ভারতের সবাই তাকে ‘নির্ভয়া’ নামে চিনত। জানা গেল তার আসল নাম জ্যোতি সিং।

দিল্লি ঘটনার তিনবছর পূর্তি এক জনসমাবেশে মা আশা সিং তার মেয়ের নাম ‘জ্যোতি সিং’ বলে ঘোষণা করেন। মেয়ের নাম প্রকাশে কোনো লজ্জাও নেই বলে জানান এই মা।

বুধবার ভারতের রাজধানীর ‘যন্তর মন্তর’ স্থানে আয়োজন করা হয় ‘জ্যোতি সিং’ স্মরণ সভার। এ সভায় যোগ দেন জাভেদ আখতার, শাবানা আজমি, দিল্লি কংগ্রেস প্রধান মুখপাত্র শর্মিষ্ঠা মুখার্জীসহ বিভিন্ন নারীবাদী গ্রুপের লোকজন।

উল্লেখ্য, জ্যোতিকে এক কিশোর সহ ৬ নরপিশাচ ধর্ষণ করে। জ্যোতির পিতা বলেন, তারা জ্যোতিকে ন্যায় বিচার দিতে পারেন নি। তিন বছর পেরিয়ে গেছে। এখনও চার নরপিশাচকে ফাঁসি দেয়া হয় নি। ৬ অপরাধীর মধ্যে কিশোর অপরাধী ছিল সবচেয়ে নৃশংস।

তাকে ২০শে ডিসেম্বর ছেড়ে দেয়ার কথা রয়েছে। জ্যোতির পিতা বলেন, এই অপরাধীকে ছেড়ে দেয়া উচিত হবে না। তাকে ছেড়ে দিলে সমাজের  বড় বিপদের কারণ হয়ে দাঁড়াবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম/জেডএম

উপরে