আপডেট : ১৮ ডিসেম্বর, ২০১৫ ১২:০৮

কিভাবে চলছে আইএস, অর্থ আসে কোথা থেকে?

আন্তর্জাতিক ডেস্ক
কিভাবে চলছে আইএস, অর্থ আসে কোথা থেকে?

পৃথিবীর সবচেয়ে সম্পদশালী হিসেবে বিবেচনা করা হয় জঙ্গি সংগঠন আইএসকে।

প্রতিদিন তেল বিক্রি করে ১৫ লক্ষ ডলার আয় করছে এই জঙ্গি সংগঠনটি। ইরাক এবং সিরিয়ার অনেক বড় বড় তেল ক্ষেত্র বর্তমানে তাদের নিয়ন্ত্রনে।

বিবিসির বাংলার এক প্রতিবেদন থেকে জানা যায়, আইএস-এর মাসিক আয় ৮০ মিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশী টাকায় প্রায় ৬৪০ কোটি টাকা। প্রতিবছর তেল বিক্রি করে আইএস ৫০০ মিলিয়ন ডলার বা চার হাজার কোটি বাংলাদেশী টাকার সমপরিমাণ উপার্জন করে।

কোন উপায়ে যাতে আইএস অর্থ সংগ্রহ করতে না পারে সেজন্য পৃথিবীর সব দেশকে আরো সুনির্দিষ্ট এবং জোরালোভাবে কাজ করার আহবান জানানো হয়েছে।

বিষয়টি নিশ্চিত করতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য ১৫টি দেশের অর্থমন্ত্রীরা এক প্রস্তাব গ্রহণ করেছে। ১৯৯৯ সালে আল-কায়েদার অর্থের উৎস বন্ধ করতে যে প্রস্তাব গ্রহণ করা হয়েছিল তার ভিত্তিতেই আইএসের বিরুদ্ধে এই প্রস্তাব গ্রহণ করা হয়েছে।

বিবিসি বাংলার প্রতিবেদন থেকে আরো জানা যায়, আইএস-এর অর্থ আসে মূলত দু’ভাবে। প্রথমত তেল বিক্রি এবং দ্বিতীয়ত লুট করা পুরাকীর্তি বিক্রি করে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আইএস’র কাছ থেকে তুরস্ক তেল কিনে । এবং তার কাছে তথ্য রয়েছে আইএস নিয়ন্ত্রিত এলাকা থেকে বিপুল পরিমাণ তেল তুরস্কে যায়।

তবে তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়েপ এরদোয়ান পুতিনকে চ্যালেঞ্জ করে বলেছেন, আইএস-এর কাছ থেকে তুরস্কের তেল কেনার বিষয়টি যদি রাশিয়া প্রমাণ করতে পারে তাহলে তিনি পদত্যাগ করবেন।

আর যদি প্রমাণ করতে না পারেন, তাহলে কি পুতিন তার পদে থাকবেন এমন প্রশ্নই করেছেন রেচেপ তাইয়েপ?

জাতিসংঘের সত্তর বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো নিরাপত্তা পরিষদের সবগুলো দেশের অর্থমন্ত্রীরা কোন বৈঠকে মিলিত হলেন। আমেরিকা এবং রাশিয়ার উদ্যোগে আনা এই প্রস্তাবে নিরাপত্তা পরিষদের সবগুলো দেশ সর্বসম্মত সমর্থন দিয়েছে। তারা মনে করেন আইএস যাতে কোনভাবেই অর্থ সংগ্রহ করতে না পারে সেজন্য ব্যবস্থা নিতে হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরআর

উপরে