আপডেট : ১৪ ডিসেম্বর, ২০১৫ ১৩:২৯

সৌদিতে সিনেমা হল!

বিডিটাইমস ডেস্ক
সৌদিতে সিনেমা হল!

সৌদি আরবে সিনেমা হল। চমকে উঠার মতই সংবাদ।

কঠোর রক্ষণশীল ইসলামি রাষ্ট্র সৌদি আরবে হয়তো প্রথমবারের মতো কোনো সিনেমা হল নির্মিত হতে যাচ্ছে।

সৌদি আরবের স্থানীয় পত্রিকা আল আরাবিয়া তাদের প্রকাশিত এক সংবাদে এমনই ঈঙ্গিত দিয়েছে।

স্থানীয় অর্থনীতি বিষয়ক পত্রিকা ‘মালের’ বরাত দিয়ে জানিয়েছে, দেশটির অডিওভিজুয়াল মিডিয়া সংক্রান্ত সাধারণ কমিশন নীতিগতভাবে একজন বিনিযোগকারীর প্রস্তাবে আনুমোদন দিয়ে আবেদন জমা দেওয়ার অনুমতি দিয়েছে।

যদিও সৌদি আরবে সিনেমা দেখা নিষিদ্ধ। তারপরও শুধুমাত্র বাণিজ্যিক সম্প্রসারণের লক্ষ্যেই এমনটি ভাবছে রাষ্ট্রীয় নিয়ন্ত্রকরা বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

‘মালের’ এডিটর-ইন-চিফ মুতলাক-আল-বুখামি এক অপ্রাতিষ্ঠানিক জরিপকে উধৃত করে আল আরাবিয়াকে বলেন, “বাহরাইন এবং দুবাইয়ে সিনেমা দেখতে গিয়ে আরবিয়রা বাৎসরিক প্রায় ১ বিলিয়ন ডলার খরচ করে।”

সৌদি আরবের সমাজব্যবস্থা এখন অনেক বদলেছ, এখন তারা প্রচুর টিভি দেখে বলেও জানান বুমকামি।

“এই চাহিদা আসলে শুধুমাত্র বিনোদনের নয়, আরও অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রয়োজনীয়তা।”

তিনি বলেন, “কমিশন ওই বিনিয়োগকারীর সঙ্গে আলোচনা করছে। এটা কি অনেক পড় একটি পদক্ষেপ নয়।”

পত্রিকাটি একটি সূত্রের বরাত দিয়ে জানায়, যদি বিনিয়োগের সব কিছু বিবেচনা করে কমিশন লাভজনক মনে করে তবে তারা দেশটির উচ্চপর্যায়ে সারাদেশে সিনেমাহল তৈরির বিষয়টি অনুমোদনের জন্য পাঠাতে পারে।

দেশটির এক প্রতিষ্ঠিত টিভি সিরিয়ালের নির্মাতা মালেক নাজিরকে, যিনি ‘মাসমির’ নামেও পরিচিত, উদৃত করে আল আরাবিয়া প্রতিবেদনে জানায়, তার মতে এমন পদক্ষেপ দেশের বিশাল কর্মসংস্থানের সৃষ্ঠি করবে এবং দেশীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বিশাল ভূমিকা রাখবে।

এ প্রেক্ষাপটে বুকামি বলেন, “মানুষ টিভিকে বাদ দিয়েছিল, আর এখন টিভিই তাদের সবচেয়ে বড় বিনোদন মাধ্যম।”

আল আরাবিয়া জানায়, একজন বিনিয়োগকারীর প্রস্তাবের বিষয়ে নিশ্চত হওয়া গেলেও এবিষয়ে দেশটির তথ্য মন্ত্রণালয় এবং উপদেষ্টা সুরা কাউন্সিল হ্যা বা না কিছুই জানায়নি।

 

বিডিটাইমস ৩৬৫ ডটকম/জেডএম/একে       

   

 

উপরে