আপডেট : ১৩ ডিসেম্বর, ২০১৫ ১৫:০১

‘ভয়ের কাছে যেনো আমাদের মূল্যবোধ হেরে না যায়’

আন্তর্জাতিক ডেস্ক
‘ভয়ের কাছে যেনো আমাদের মূল্যবোধ হেরে না যায়’

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবাগের পর এবার মুসলমানদের পাশে দাঁড়ালেন গুগলের সিইও সুন্দর পিচাই।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন-প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের মুসলিমবিরোধী বিতর্কিত মন্তব্যের পর সারা বিশ্বে চলছে সমালোচনার ঝড়। খোদ মার্কিন প্রশাসন তার বক্তব্যকে ‘আমেরিকার নীতির পরিপন্থী’ বলে মত দিয়েছে।

এসময় চলমান বিতর্কের পালে হাওয়া লাগালেন গুগলের সিইও। জানালেন নিজের অবস্থানের কথা।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

সুন্দর পিচাই শুক্রবার একটি ব্লগ পোস্টে লিখেছেন, “ভয়ের কাছে যেন আমাদের মুল্যবোধ হেরে না যায়।”

পিচাই বলেন, “… এটা কোন সুযোগ অথবা সম্ভাবনার বিষয় নয়। যুক্তরাষ্ট্রকে বলা হয় সম্ভাবনার দেশ। মুক্তমন, সহিষ্ণুতা এবং নতুন মার্কিনিদের গ্রহণ করার মানসিকতা মার্কিনিদের বড় শক্তি। এটা কোন কাকতালীয় বিষয়ও নয়। সর্বোপরি যুক্তরাষ্ট্র অভিবাসীদেরই দেশ ছিল এবং থাকবে।

এর আগে গত সপ্তাহে ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে নতুন মুসলিম অভিবাসীদের নিষেধাজ্ঞা দাবি জানান। তার এই মন্তব্য তার দল রিপাবলিকানসহ অন্যদের কাছে ব্যাপক নিন্দিত হয়।    

ভারতীয় বংশোদ্ভূত এ গুগল সিইও বলেন, “আমি ২২ বছর আগে যুক্তরাষ্ট্রে এসেছি। খুবই ভাগ্যবান ছিলাম যে আমি এখানে একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পেরেছি। এরপর ধাপে ধাপে কঠোর পরিশ্রমের কারণে আমার সামনে আরও অনেক সৌভাগ্যের দরজা খুলে গিয়েছিল। আমি এখানে আমার ক্যারিয়ার গড়তে সক্ষম হয়েছি। একই সঙ্গে আমার পরিবার ও জীবন।”

ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যের সমালোচনা করে এর আগে মুসলমানদের পাশে থাকার ঘোষণা দিয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ও আমাজন প্রধান জেফ বেজোস। এ তালিকায় সর্বশেষ যুক্ত হলেন গুগলের সিইও সুন্দর পিচাই।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরআর/একে

উপরে