আপডেট : ৮ ডিসেম্বর, ২০১৫ ১৪:৩৪
আমেরিকায় মুসলমানদের প্রবেশে নিষেধাজ্ঞা চান ট্রাম্প

মুসলমানদের প্রতি ক্ষোভ ডোনাল্ড ট্রাম্পের

অনলাইন ডেস্ক
মুসলমানদের প্রতি ক্ষোভ ডোনাল্ড ট্রাম্পের

ক্যালিফোর্নিয়ায় গুলিতে ১৪ জন নিহতের ঘটনার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের দাবি তুলেছেন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প।

নির্বাচনী প্রচারের এক বিবৃতিতে তিনি বলেন, “যুক্তরাষ্ট্রের বিষয়ে মুসলমানদের মনোভাব যতদিন না দেশের প্রতিনিধিরা স্পষ্ট বুঝতে পারছেন, ততোদিন এই নিষেধাজ্ঞা চালিয়ে যাওয়া উচিৎ।”

সাউথ ক্যারোলাইনায় এক প্রচারাভিযানে সমর্থকদের সামনে তিনি একই দাবি তোলেন বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনেও উঠে এসেছে বিষয়টি।

প্রেসিডেন্ট বারাক ওবামা মুসলমানদের দূরে ঠেলে না দিয়ে তাদের সঙ্গে নিয়েই সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হওয়ার প্রত্যয় জানানোর পরদিনই রিপাবলিকান শিবির থেকে এমন দাবি আসলো। অবশ্য ট্রাম্পের এমন মন্তব্যকে হোয়াইট হাউজ চিহ্নিত করেছে ‘আন-আমেরিকান’ হিসেবে।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে জানানো হয়, ট্রাম্পের এহেন বক্তব্য মার্কিন মূল্যবোধ এবং জাতীয় নিরাপত্তা স্বার্থের সঙ্গে অসঙ্গতিপূর্ণ।

গত ২ ডিসেম্বর ক্যালিফোর্নিয়ার সান বার্নার্ডিনো শহরের একটি প্রতিবন্ধী সেবাকেন্দ্রে গুলি চালিয়ে ১৪ জনকে হত্যার ঘটনায় যে তরুণ দম্পতিকে দায়ী করা হচ্ছে, তারা দুজনেই মুসলমান। তারা দুজনেই আইএস এর অনুসারী ছিলেন বলে মধ্যপ্রাচ্যভিত্তিক এই জঙ্গি দলটি পরবর্তীতে দাবিও করেছে।

সেন্টার ফর সিকিউরিটি পলিসির এক জরিপের বরাত দিয়ে সোমবার ডোনাল্ড ট্রাম্পের বিবৃতিতে বলা হয়, আমেরিকার প্রতি মুসলমানদের ঘৃণা ব্যাখ্যাতীত। এর কারণ অবশ্যই খুঁজে বের করা প্রয়োজন।

বিবিসি জানিয়েছে, ট্রাম্পের ওই বিবৃতির পর রিপাবলিকান পার্টির আরেক মনোনয়নপ্রত্যাশী বেন কারসেনও যুক্তরাষ্ট্র সফরে আসা বিদেশিদের নিবন্ধন ও নজরদারির আওতায় আনার দাবি তুলেছেন।

অবশ্য রিপাবলিকান মনোনয়নপ্রত্যাশী লিন্ডসে গ্রাহাম মুসলমানদের নিষিদ্ধ করার বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের বিবৃতির নিন্দা জানিয়েছেন ।

আর ফ্লোরিডার সাবেক গভর্নর জেব বুশের ভাষায়, ট্রাম্প ‘মানসিক ভারসাম্যহীন’।

বিডিটাইম৩৬৫ডটকম/একে

উপরে