আপডেট : ৭ ডিসেম্বর, ২০১৫ ১৬:৩৮

‘ভীতির চেয়ে স্বাধীনতা অনেক শক্তিশালী’

অনলাইন ডেস্ক
‘ভীতির চেয়ে স্বাধীনতা অনেক শক্তিশালী’

গত সপ্তাহে সান বার্নারদিনোতে ১৪ জন নিহত হবার পর এবার ওভাল অফিসে বিরল এক সংবাদ সম্মেলনে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

সান বার্নারদিনোর হামলাকে ‘পরিকল্পিত সন্ত্রাসী হামলা’ বলে আখ্যায়িত করেন তিনি বলেন, “ভীতির চেয়ে স্বাধীনতা অনেক শক্তিশালী।”

সংবাদ স্মেলনের শুরুতেই ওবামা অঙ্গীকার করেন, “আমেরিকা সন্ত্রাসীদের ক্রমাগত হুমকি মোকাবিলা করবে।”

আমেরিকানদের সতর্ক করে ওবামা বলেন, “আমরা সন্ত্রাসের বিরুদ্ধে যে যুদ্ধ করেছি তা আমেরিকান মুসলিমদের বিরুদ্ধে কোন লড়াই নয়। এটা কেবলি সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই।”   

সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে আমেরিকার মুসলমানদের অংশ নেবারও আহ্বান জানান ওবামা।

সংবাদ সম্মেলন নিয়ে বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে। 

ওভাল অফিসে উপস্থিত সআইকে উদ্দেশে ওবামা বলেন, “আমেরিকান মুসলিমরা আমেরিকার একটি অংশ। আইএস বা তাদের মত সন্ত্রাসী সংগঠনগুলোর চেষ্টাই চালিয়ে যাচ্ছে যাতে করে আমেরিকান  মুসলিমদের দিক থেকে সরকার মুখ ফিরিয়ে নেন।”

ওবামা বলেন, “সন্ত্রাসবাদ এখন এক জটিল রূপ ধারণ করেছে। আগে সন্ত্রাসের আক্রমণ ছিল বড় ধরনের যা আল কায়দার মাধ্যমে সংগঠিত হয়েছে, তা এখন ব্যক্তিকেন্দ্রীক হয়ে গেছে এবং এটা অনেক জটিল।”

ওবামা অস্ত্র নিয়ন্ত্রণে পররাষ্ট্র দপ্তরকে আরো কঠোর হবার নির্দেশও দেন।

গত বুধবার বন্দুকধারী এক দম্পতি সান বার্নারদিনোতে হামলা চালিয়ে ১৪ জনকে হত্যা করে। সৈয়দ রিজওয়ান ফারুক ও তাশফিন মালিক নামের ওই দম্পতি পরে পুলিশের হাতে নিহত হন।

পরে জানা যায়, তাশফিন মালিক তার ফেসবুক পাতায় দেওয়া পোস্টে তথাকথিত ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনের কাছে আনুগত্য স্বীকার করার কথা লিখেছিলেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরআর /একে

 

উপরে