আপডেট : ৭ ডিসেম্বর, ২০১৫ ১০:৫৪

মেকি ‘হিরোইজম’-এর ভয়ে আমেরিকা!

অনলাইন ডেস্ক
মেকি ‘হিরোইজম’-এর ভয়ে আমেরিকা!

সন্ত্রাসী সংগঠন আইএস বা আল-কায়েদা নয়, মেকি হিরোইজমেই ভয় আমেরিকার। আইনের ফাঁক গলে মার্কিন নাগরিকদের হাতে হাতে এখন ঘোরাফেরা করছে যুদ্ধাস্ত্র। যে বন্দুক বা রাইফেল যুদ্ধে ব্যবহার করা হয়, নাগরিকরাও তা কিনতে পারছেন, সব সময় কাছে রাখতে পারছেন।

 

 

মেকি ‘হিরোইজম’-এর নেশায় নাগরিকদের বুঁদ করে রাখতে মার্কিন অস্ত্র প্রস্তুতকারক সংস্থাগুলি আমেরিকার বাজারে ওই ধরনের অস্ত্র ঢালাও ভাবে বেচছে। লোভনীয় অফার ও দেওয়া হচ্ছে এই সব অস্ত্র কেনার জন্য।

 

 

ক্যালিফোর্নিয়ার হামলার পর আমেরিকা এতটাই চিন্তিত যে,৯৫ বছর পর,  মার্কিন দৈনিক ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ প্রথম পাতায় সম্পাদকীয় লিখেছে। দৈনিকটিকে সরব হতে হয়েছে মার্কিন সংবিধানের ‘বন্দুক আইন’ সংশোধনের দাবিতে।

রিপাবলিকান বা ডেমোক্র্যাটিক পার্টি, কোনও পক্ষেই না-ঝুঁকে মার্কিন দৈনিকের সম্পাদকীয়তে বিনা বাধায় নাগরিকদের অস্ত্রধারণের অধিকারটি নিয়ে রাজনীতিকদের নতুন করে ভাবতে বলা হয়েছে। মার্কিন সংবিধানে দেওয়া এই অধিকারটি পুরোপুরি বহাল রাখা সঙ্গত কি না, বহাল থাকলে নাগরিকরা কোন কোন ধরনের অস্ত্র হাতে রাখতে পারবেন, তা দ্রুত খতিয়ে দেখার জন্য সেরা মার্কিন দৈনিকটির তরফে সে দেশের রাজনীতিকদের কাছে অনুরোধ জানানো হয়েছে।

 

 

ওই সম্পাদকীয়তে লেখা হয়েছে, ক্যালিফোর্নিয়ার ঘটনার পিছনে কে বা কারা আছে তাদের সঙ্গে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের কোন সম্পর্ক রয়েছে কিনা তার তদন্ত হচ্ছে, এটা ভাল কথা। কিন্তু, এমন ঘটনা তো একটা-দুটো নয়। একের পর এক ঘটেই চলেছে। যার শিকার হতে হয়েছে বিভিন্ন মার্কিন শহরের নিরীহ নাগরিকদের। কিন্তু, তার পরেও রাজনীতিকদের হেলদোল নেই। তারা দেশের অস্ত্র প্রস্তুতকারক সংস্থাগুলির ওপরেই ভরসা রেখে চলেছেন। কারণ, বিদেশে অস্ত্র রফতানি করে ওই মার্কিন অস্ত্র প্রস্তুতকারক সংস্থাগুলিই দেশের রাজকোষ ভরছে। আর মার্কিন নাগরিকদের হাতে হাতে বিনা বাধায় বন্দুক পৌঁছে যাওয়া বন্ধ হয়ে গেলে ওই মার্কিন অস্ত্র প্রস্তুতকারক সংস্থাগুলির ব্যবসা ধাক্কা খাবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এআর

উপরে