আপডেট : ২২ নভেম্বর, ২০১৫ ১৪:৪৯

বন্ধ হচ্ছে ফ্রান্সের সোশ্যাল মিডিয়া

অনলাইন ডেস্ক
বন্ধ হচ্ছে ফ্রান্সের সোশ্যাল মিডিয়া

সোশ্যাল মিডিয়াসহ বেশ কয়টি ওয়েভসাইট বন্ধে ফরাসি সরকারকে অনুমোদন দিয়েছে দেশটির পার্লামেন্ট। গত ১৯ নভেম্বর বৃহস্প্রতিবার এ সংক্রান্ত একটি প্রস্তাবে ভোট দেন এমপিরা। ফলে সরকার চাইলে জুরুরি অবস্থান চলাকালে এইসব ওয়েভসাইট বন্ধ করে দিতে পারবে। শুক্রবার ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

এর আগে প্যারিসে হামলার ঘটনায় প্রেসিডেন্ট ফ্রঁআসোয়া অলাঁদের জারি করার জরুরি অবস্থান মেয়াদ বাড়িয়ে তিনমাস করা হয়। এ ব্যাপারে ফরাশি প্রধানমন্ত্রী একটি প্রস্তাবে অনুমোদন দেয় দেশটির পার্লামেন্ট। এর আগে ফের সন্ত্রাসী হামলার আশঙ্কায় ফ্রান্সে জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়ে তিনমাস করা হয়েছে। এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দিয়েছে দেশটির পার্লামেন্টের নিন্মকক্ষ। প্রাস্তাবটি উত্থাপন করেন প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস।

ফ্রান্সের সংবিধান অনুযায়ী, সংঙ্কটয় পরিস্থিতিতে প্রেসিডেন্ট তাৎক্ষণিক ভাবে ১২ দিনের জন্য জরুরি অবস্থা জারি করতে পারেন। তবে এর মেয়াদ ১২ দিনের চেয়ে বেশী করতে হলে পার্লামেন্টের আনুমোদন নিতে হয়।
পার্লামেন্টে দেয়া ভাষণে জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর পক্ষে যুক্তি দেন ফ্রান্সের প্রধানমন্ত্রী। তিনি বলেন, জঙ্গিরা ফের ফ্রান্সে হামলা করতে পারে। এবার তারা রাসায়ানিক বা জীবানু মুক্ত অস্ত্র ব্যবহার করতে পারে।

গত ১৩ নভেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসের ছয়টি স্থানে একযোগে চালানো সন্ত্রাসী হামলায় নিহত হন ১২৯ জন। আহত হন ৩৫০ জন। হামলার পরপরি জরুরি অবস্থান জারি করেন প্রেসিডেন্ট ফ্রঁসোয়া ওলাঁদ। নিরাপত্তা নিয়া শঙ্কায় বন্ধ করে দেয়া হয় আইফেল টাওয়ার এবং লুভর জাদুঘর সহ বিভিন্ন গুরুত্বপুর্ণ পযর্টন কেন্দ্র।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম বাপ্পী

 

 

উপরে