আপডেট : ১৭ নভেম্বর, ২০১৭ ০৯:২৪

ভারতের জন্য পাকিস্তানের চেয়েও বিপদজনক বাংলাদেশ

অনলাইন ডেস্ক
ভারতের জন্য পাকিস্তানের চেয়েও বিপদজনক বাংলাদেশ

ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হান্সরাজ গঙ্গারাম আহির বলেছেন, ভারতের কথিত বন্ধু বাংলাদেশ নিরাপত্তার দিক থেকে পাকিস্তানের চেয়েও বিপদজনক। বৃহস্পতিবার আসামে ভারত-বাংলাদেশ সীমান্ত অঞ্চল পরিদর্শনের সময় তিনি এমন মন্তব্য করেন। ভারতের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার প্রতিবেদনের বরাত দিয়ে এনডিটিভি জানায়, পাকিস্তান এবং চীনের চেয়েও ভারতের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় চ্যালেঞ্জ বাংলাদেশ।

বিজেপি এই নেতা গত এক সপ্তাহ ধরে আসামের সীমান্তের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করেন। সেই অভিজ্ঞতার আলোকে আসোচামের আয়োজিত অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক এক সভায় তিনি বলেন, ‘খুব কাছ থেকে পুরো বিষয় পর্যবেক্ষণ করেছি বলেই এমন কথা আমি বলতে বাধ্য হচ্ছি।’  

বাংলাদেশকে শুধুমাত্র কথিত বন্ধু আখ্যা দিয়ে গঙ্গারাম বলেন, ‘এটা স্পষ্ট যে তারা অবৈধ অনুপ্রবেশের মাধ্যমে ভারতের সবচেয়ে ক্ষতি করছে। তাদের অপকর্ম যেভাবে চলছে তা শুধুমাত্র উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমেই এই বিপদকে নিয়ন্ত্রণে আনা সম্ভব।’

অবশ্য গঙ্গারাম এমন মন্তব্য করলেও ভারতের কেন্দ্রীয় সরকার বাংলাদেশ সম্পর্কে ভিন্ন মনোভাব পোষণ করে বলে প্রতিবেদনে বলা হয়। 

গত সপ্তাহেই যৌথ ভিডিও কনফারেন্সের মাধ্যমে খুলনা-কলকাতা রেলপথের বন্ধন এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এসময় ভারতের প্রধানমন্ত্রী ‘দু’দেশের বন্ধন আরও সুদৃঢ় হলো’ বলেও মন্তব্য করেন।

চীন সম্পর্কে গঙ্গারাম বলেন, ‘বর্তমানে চীন আমাদের খুব ঘনিষ্ঠ বন্ধু নয়। কেননা, তারা সব সময়ই একটা না একটা সমস্যার জন্ম দিচ্ছে।’ এসময় তিনি ভারতে সন্ত্রাসবাদের হুমকির জন্য চীন, মিয়ানমার এবং বাংলাদেশকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ বলেও মন্তব্য করেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে