আপডেট : ৯ এপ্রিল, ২০১৭ ১১:০৯

আগে না তুমি বলতে, এখন আপনি কেন?

আন্তর্জাতিক ডেস্ক
আগে না তুমি বলতে, এখন আপনি কেন?

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় একে অপরকে তুমি বলেই সম্বোধন করতেন এক সময়। তবে এবার ভারত সফরে যাওয়া প্রধানমন্ত্রীকে দেখে ‘আপনি’ ‘আপনি’ করছেন মমতা। আর এই ডাক শুনে খানিকটা অবাক হলেন শেখ হাসিনা। বলেন, ‘আগে না তুমি বলতে, এখন আপনি কেন?

প্রধানমন্ত্রীর ভারত সফরের দ্বিতীয় দিন নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে মধ্যাহ্নভোজের সময় দুই জনের মধ্যে এই কথোপকথন প্রকাশ করেছে কলকাতার দৈনিক আনন্দবাজার।

ওই প্রতিবেদনে জানানো হয়, প্রধানমন্ত্রীকে আপ্যায়নের তালিকায় ছিল বাঙালি ছোঁয়া। বাঙালি রসনার কথা মাথায় রেখে ছিল গন্ধরাজ লেবু দিয়ে ভেটকির পদ, মুরগির মাংস। নিরামিষাশী প্রধানমন্ত্রীর জন্য ছিল লুচি, বেগুনভাজা, পটলভাজা।

সন্ধে সাড়ে সাতটায় রাষ্ট্রপতি ভবনে নৈশভোজে খেতে খেতেই চলে আলাপচারিতা, হাসিঠাট্টা। কথা হয় শেখ হাসিনা ও মমতার। সকালে দুই দেশের মধ্যে শীর্ষ পর্যায়ের বৈঠকে মমতার সঙ্গে তার আলাপচারিতার প্রসঙ্গ তোলেন শেখ হাসিনা। বলেন, ‘সকালে আমাকে আপনি বলছিলে। তুমি আবার আমাকে আপনি বলতে শুরু করলে কবে?’

বরাবর তুমি বলে ডেকে যাওয়া মমতা জবাব দেন, ‘‘ভাবছিলাম সকলের সামনে তুমি বলব?

মুড়ি, চানাচুর, মিষ্টি খেলেন মমতা। বললেন, এত তাড়াতাড়ি রাতের খাবার খাই না। নৈশভোজের ফাঁকে হাসিনা মমতাকে বললেন, ‘সকালে আমাকে আপনি বলছিলে। তুমি আবার আমাকে আপনি বলতে শুরু করলে কবে?’ মমতা বললেন, ‘ভাবছিলাম সকলের সামনে তুমি বলব!’।

এ সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আর পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গেও কথা হয় মমতার। সুষমা বললেন, ‘দিদি তুমি এত রোগা হলে কী করে?’। মমতা জানতে চাইলেন, ‘সুষমাজির শরীর এখন কেমন?’ জবাবে সুষমা বললেন, ‘এখন একদম ঠিক আছি।’

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে