আপডেট : ৮ আগস্ট, ২০১৬ ১৬:১৪

কাবুলে দুই বিদেশি অধ্যাপক অপহরণ

অনলাইন ডেস্ক
কাবুলে দুই বিদেশি অধ্যাপক অপহরণ

আফগানিস্তানের রাজধানী কাবুলে দুই বিদেশি অধ্যাপককে অপহরণ করা হয়েছে। এদের মধ্যে একজন মার্কিন নাগরিক এবং অপরজন অস্ট্রেলিয়ার নাগরিক। খবর বিবিসির।

অপহৃত ওই দুই অধ্যাপক আফগানিস্তানের আমেরিকান ইউনিভার্সিটিতে কর্মরত ছিলেন। তারা নিজেদের গেস্ট হাউজে ফেরার সময় তাদের যানবাহনে হামলা চালায় অজ্ঞাত বন্দুকধারীরা।

আফগানিস্তানে তালেবান জঙ্গি গোষ্ঠী বেশ তৎপর। দেশটিতে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকজন বিদেশি নাগরিককে অপহরণের ঘটনা ঘটেছে। তবে এখনো পর্যন্ত কোনো গোষ্ঠী এই দুই বিদেশি শিক্ষককে অপহরণের দায় স্বীকার করেনি।  

অস্ত্রধারীরা আফগান নিরাপত্তা বাহিনীর পোশাকে ছিলেন। তারা অধ্যাপকদের বহনকারী গাড়িতে আকস্মিক হামলা চালিয়ে তাদের গাড়ি থেকে নামতে বাধ্য করেন। পরে ওই দুই শিক্ষককে অপহরণ করে নিয়ে যাওয়া হয়।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা ওই অপহরণের ঘটনা যাচাইয়ের চেষ্টা করছে। পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আমরা প্রতিনিয়ত অস্ট্রেলিয়ার নাগরিকদের আফগানিস্তানে ভ্রমণের ব্যাপারে সতর্ক করেছি। আফগানিস্তানে অত্যন্ত বিপজ্জনক নিরাপত্তা পরিস্থিতির কারণে দেশটিতে অস্ট্রেলিয়ার নাগরিকদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এদিকে, মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, তারা মার্কিন নাগরিককে অপহরণের খবর পেয়েছে। তবে এ বিষয়ে তাদের তরফ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

এবছর আফগানিস্তানে বেশ কয়েকজন বিদেশির ওপর আক্রমণ বা অপহরণের ঘটনা ঘটেছে।

উপরে