আপডেট : ১৭ মে, ২০১৬ ১৫:১৩

যুক্তরাষ্ট্রে সফলভাবে সম্ভব হলো যৌনাঙ্গ প্রতিস্থাপন

আন্তর্জাতিক ডেস্ক
যুক্তরাষ্ট্রে সফলভাবে সম্ভব হলো যৌনাঙ্গ প্রতিস্থাপন

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো ক্যান্সার আক্রান্ত এক ব্যাক্তির যৌনাঙ্গ সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে। সোমবার ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল কর্তৃপকক্ষ বিষয়টি নিশ্চিত করেছে।

 যে ব্যক্তির দেহে যৌনাঙ্গটি প্রতিস্থাপিত হয়েছে তার নাম থমাস ম্যানিং। তিনি হ্যালিফ্যাক্সের বাসিন্দা। ২০১২ সালে তার যৌনাঙ্গে  ক্যান্সার ধরা পড়ে। এরপরেই তার যৌনাঙ্গটি অপসারণ করা হয়। এক ব্যক্তি মরোণত্তর দেহ দান করলে তার মৃত্যুর পর গত সপ্তাহে ম্যানিংয়ের দেহ যৌনাঙ্গটি প্রতিস্থাপিত হয়। এই অপরাশেনটির জন্য ম্যানিংকে অপেক্ষা করতে হয়েছে তিনটি বছর। প্রায় ২৪ জন চিকিৎসক ৩০ জন স্বাস্থ্যসেবা কর্মী এই অপারেশনে অংশ নেন।

 অপারেশনে নেতৃত্বাদানকারী চিকিৎসক কারটিস সেত্রোরুলো নিউ ইয়র্ক টাইমসকে জানিয়েছেন, কয়েক সপ্তাহের মধ্যে ৬৪ বছরের ম্যানিং স্বাভাবিকভাবে প্রস্রাব করতে পারবেন। আর যৌনসক্ষমতা ফিরে পেতে তাকে কয়েক সপ্তাহ থেকে কয়েকমাস পর্যন্ত অপেক্ষা করতে হবে।

 তিনি বলেন, ‘আমরা সতর্কতার সঙ্গে আশাবাদী।’

 অপারেশনের পর থমাস ম্যানিং বলেছেন, তিনি এখনো তার প্রতিস্থাপিত অঙ্গটি দেখতে প্রস্তুত নন। তবে এটি ৭৫ শতাংশ কাজ করলেই তিনি খুশী।

 প্রসঙ্গত, ২০০৫ সালে চীনে প্রথমবারের মতো এক ব্যক্তির যৌনাঙ্গ প্রতিস্থাপিত হয়। অপরাশেনটি সফলও হয়েছিল। তবে দুই সপ্তাহ পর ওই ব্যক্তি চিকিৎসকদেরকে তার যৌনাঙ্গটি অপশারন করতে বলেন। এর কারণ হিসেবে তিনি বলেন, এই যৌনাঙ্গের কারণে তার ও স্ত্রীর মানসিক সমস্যা হচ্ছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এমএইচ

উপরে