আপডেট : ৯ এপ্রিল, ২০১৬ ১০:৫০

অপ্রতিরোধ্য হিজবুল্লাহ; প্রতিরোধের সামর্থ্য নেই আতঙ্কিত ইসরাইলের!

আন্তর্জাতিক ডেস্ক
অপ্রতিরোধ্য হিজবুল্লাহ; প্রতিরোধের সামর্থ্য নেই আতঙ্কিত ইসরাইলের!

লেবাননের জনপ্রিয় ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহকে দমন করার মত যতেষ্ট শক্তিমত্তা ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলের নেই বলে অবশেষে স্বীকার করেছে দেশটি। ইসরাইলি আকাশ-প্রতিরক্ষা ব্যবস্থা বা ক্ষেপণাস্ত্র বিধ্বংসী সিস্টেমগুলো লেবাননের এই প্রতিরোধকামী আন্দোলনের ক্ষেপণাস্ত্রগুলো ঠেকাতে সক্ষম নয় বলে বলছে ইসরাইলের গণমাধ্যমগুলো।

‘ভাল্লা’ নামের ইসরাইলি গণমাধ্যম এ কথা স্বীকার করে বলেছে, লেবাননের হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ করার মত যথেষ্ট সামরিক সক্ষমতা ইসরাইলের নেই। 

এদিকে হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ দখলদার ইসরাইলকে সতর্ক করে দিয়ে বলছেন যে, বর্ণবাদী এই শক্তি যদি আবারও লেবাননে হামলা চালায় বা যুদ্ধ শুরু করে তাহলে আগ্রাসী এই শক্তিকে বড় ধরনের পরাজয় ও ব্যাপক প্রাণহানির যাতনা ভোগ করতে হবে। 


লেবাননের হিজবুল্লাহ মধ্যপ্রাচ্যের একমাত্র মুসলিম ও আরব শক্তি যা অপরাজেয় বলে কথিত ইসরাইলকে সর্বপ্রথম ও একাধিক বার পরাজয়ের তিক্ত স্বাদ আস্বাদন করাতে সক্ষম হয়েছে। 


২০০৬ সালে ৩৩ দিনের যুদ্ধে হিজবুল্লাহর প্রবল প্রতিরোধ ও ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলায় ইসরাইলের কোমর ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছিল। এ ছাড়াও হিজবুল্লাহর প্রতিরোধের কারণে  ২০০০ সালে দক্ষিণ লেবাননের ওপর এক যুগেরও বেশি সময়ের দখলদারিত্ব ছেড়ে দিতে বাধ্য হয় ইসরাইল। 
সম্প্রতি হিজবুল্লাহর নেতা সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ ইসরাইলকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইসরাইল লেবাননে আবারও হামলা চালালে ইহুদিবাদীদের পরমাণু, রাসায়নিক ও জীবাণু স্থাপনাগুলোর ওপর আঘাত হানবে হিজবুল্লাহ।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে