আপডেট : ৪ এপ্রিল, ২০১৬ ২১:২৪

জম্মু ও কাশ্মীরে প্রথম নারী মুখ্যমন্ত্রীর শপথ

আন্তর্জাতিক ডেস্ক
জম্মু ও কাশ্মীরে প্রথম নারী মুখ্যমন্ত্রীর শপথ

ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের প্রথম নারী মুখ্যমন্ত্রী হিসেবে পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) নেত্রী মেহবুবা মুফতি আজ শপথ নিয়েছেন। এর মধ্য দিয়ে তার বাবার মৃত্যুর পর রাজ্যে গত প্রায় তিন মাস ধরে চলা রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটল। গত জানুয়ারিতে পিডিপি-বিজেপি জোট সরকারের মুখ্যমন্ত্রী মেহবুবার বাবা মুফতি মুহম্মদ সাঈদ মারা যান।

মেহবুবাকে শপথ পড়ান রাজ্যপাল এন এন ভোরা। মেহবুবা সরকারের মন্ত্রীরাও শপথ নিয়েছেন।
শপথ অনুষ্ঠানে দেশটির কেন্দ্রীয় সরকারের পার্লামেন্ট-বিষয়ক মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রীর কার্যালয়-বিষয়ক প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। তবে অনুষ্ঠান বর্জন করে কংগ্রেস।
গত জানুয়ারিতে পিডিপি-বিজেপি জোট সরকারের মুখ্যমন্ত্রী মুফতি মুহম্মদ সাঈদ মারা যান। এরপর মুফতি-কন্যা মেহবুবা মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে অস্বীকৃতি জানান। ওই সময় বিধানসভা না ভেঙে রাজ্যে রাজ্যপালের শাসন জারি করা হয়।

তবে মেহবুবা মুফতি গত মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এক বৈঠকে একটি চুক্তি করেন। তবে চুক্তির বিষয়বস্তু প্রকাশ করা হয়নি। রাজ্যে পিডিপি-বিজেপি জোট সরকার গঠন এবং সরকারের নেতৃত্ব দেওয়ার জন্য গতকাল রোববার মেহবুবাকে আমন্ত্রণ জানায় রাজ্যপাল।

তার শপথ গ্রহণের মধ্য দিয়ে ভারতে মোট নারী মুখ্যমন্ত্রীর সংখ্যা দাঁড়াল ৫। তবে জম্মু ও কাশ্মীর রাজ্যে প্রথম নারী মুখ্যমন্ত্রী হলেন মেহবুবা।

বিডিটাইমস৩৬৫/এএ 

উপরে