আপডেট : ৩০ মার্চ, ২০১৬ ১৮:১১

ইসরাইলের তৈরি ক্ষেপণাস্ত্র ব্যবহার করবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক
ইসরাইলের তৈরি ক্ষেপণাস্ত্র ব্যবহার করবে ভারত

ভারতীয় সেনাবাহিনী দেশে তৈরি 'আকাশ' ক্ষেপণাস্ত্রের পরিবর্তে ইহুদিবাদী ইসরাইলে তৈরি কুইক রিঅ্যাকশন সারফেস টু এয়ার মিসাইল বা কিউ আর-এসএএম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। ভারতীয় সংবাদ মাধ্যম বুধবার (৩০মার্চ) এ খবর দিয়েছে।

এতে আরো বলা হয়েছে, নতুন করে আর কোনো 'আকাশ' ক্ষেপণাস্ত্র নেবে না ভারতীয় সেনাবাহিনী। এর আগে এ ক্ষেপণাস্ত্র দু'টি রেজিমেন্টে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

একই কথা বলেছে ভারতীয় নৌবাহিনীও। নৌবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, আকাশের স্থিতিশীলতা নিয়ে সমস্যা দেখা যাওয়ায় এ ক্ষেপণাস্ত্র আর অন্তর্ভুক্ত না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন 'মেড ইন ইন্ডিয়া' পণ্য ব্যবহারের জন্য ব্যাপক প্রচার অভিযান চালাচ্ছেন ঠিক তখনি এ ঘটনা ঘটল।

'আকাশ' ক্ষেপণাস্ত্র তৈরি করেছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও। সুপারসনিক বা শব্দের চেয়ে দ্রুতগতিসম্পন্ন 'আকাশ' ভূপৃষ্ঠ থেকে সর্বোচ্চ ৩০ কিলোমিটার উচ্চতার এবং ২৫ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে শত্রুর যে কোনো হেলিকপ্টার, যুদ্ধবিমান এবং ড্রোন ধ্বংস করতে সক্ষম। এ ক্ষেপণাস্ত্র একইসঙ্গে একাধিক লক্ষ্যবস্তুতেও আঘাত হানতে পারে বলে এর আগে দাবি করা হয়েছিল।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে