আপডেট : ৩০ মে, ২০১৬ ২১:২০

নতুন নিয়মে ভারতীয় ভিসা

অনলাইন ডেস্ক
 নতুন নিয়মে ভারতীয় ভিসা

ফেসবুকে ভারতীয় ভিসা পাওয়ার জটিল  প্রক্রিয়া নিয়ে দীর্ঘদিন ধরেই আন্দোলন চলছিলো। বিভিন্ন সময় বিভিন্নভাবে আন্দোলন হলেও এবার ছিল একেবারেই অন্যরকম। ঢাকাস্থিত ভারতীয় হাই কমিশনার, ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ মেইলে একের পর এক  শুরু হয় অভিযোগ পাঠানো। এমন অভিযোগের প্রেক্ষিতেই অবশেষে এ পরিবর্তন।

আজ (৩০ মে) থেকে  নতুন নিয়মে টুরিস্ট ভিসার আবেদনকারীদের সাক্ষাতের তারিখ একবার ব্যবহার যোগ্য একটি পাসওয়ার্ড মোবাইল ফোনে এসএমএস করবে ভারতীয় দূতাবাস।

এরপর সেই এসএমএসটি দেখিয়ে আবেদনকারীদের ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র আইভিএসিতে ঢুকতে হবে এবং আবেদনপত্র জমা দিতে হবে।

এছাড়া আবেদনকারীদের নিজের মোবাইল নম্বরসহ অনলাইন সাক্ষাতের জন্য আবেদন করতে হবে। তবে, ৫ জুন পর্যন্ত যেসব আবেদনকারী বর্তমান ব্যবস্থায় সাক্ষাতের জন্য তারিখ পেয়েছেন, তাদের জন্য নতুন নির্দেশনা প্রযোজ্য হবে না।

এছাড়া সাক্ষাতের তারিখ বা ই-টোকেন ছাড়া ট্যুরিস্ট ভিসার আবেদন গ্রহণের জন্য বিশেষ ঈদ ক্যাম্পের আয়োজন করেছে ঢাকার ভারতীয় হাইকমিশন, যা জুনের চার তারিখ থেকে শুরু হবে বলে জানানো হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে। সাক্ষাতের তারিখ নির্ধারণের জন্য দূতাবাসের এখনকার যে পদ্ধতি কার্যকর রয়েছে তা নিয়ে বাংলাদেশে বিস্তর বিতর্ক রয়েছে।

ভিসা প্রার্থীদের অভিযোগ, অর্থ লেনদেন ছাড়া বাংলাদেশের কোনো ভিসা প্রার্থীই ভারতীয় দূতাবাসে সাক্ষাতের তারিখ নিতে পারেন না। ভিসা পেতে অর্থের বিনিময়ে ই-টোকেন পাবার বিষয়টি ঢাকায় ভারতীয় দূতাবাসের নজরে আনা হলে, এ মাসের শুরুতে দূতাবাসের তরফ থেকে জানানো হয়েছে যে ভিসার জন্য তাদের কোনো এজেন্ট নেই।

ভারতের ভিসা পাওয়ার জটিলতার বিরুদ্ধে বাংলাদেশে সম্প্রতি যারা আন্দোলন করেছিলেন, তাদের আশা নতুন ব্যবস্থায় ভিসা পাওয়ার জটিলতা কিছুটা হলেও কমবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এমএইচ
উপরে