করোনা মহামারীতেও কমেনি নারী নির্যাতন,এক মাসে ১৬৮ টি ধর্ষণের ঘটনা | BD Times365 করোনা মহামারীতেও কমেনি নারী নির্যাতন,এক মাসে ১৬৮ টি ধর্ষণের ঘটনা | BdTimes365
logo
আপডেট : ২ মে, ২০২১ ২২:১৭
করোনা মহামারীতেও কমেনি নারী নির্যাতন,এক মাসে ১৬৮ টি ধর্ষণের ঘটনা
অনলাইন ডেস্ক

করোনা মহামারীতেও কমেনি নারী  নির্যাতন,এক মাসে ১৬৮ টি ধর্ষণের ঘটনা

দেশে প্রাণঘাতী করোনার ভয়াবহ পরিস্থিতি বিরাজমান। এমন মহামারীতেও গত মাসে (এপ্রিল) দেশে ৩৭১টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। তার মধ্যে ধর্ষণের ঘটনা ১৩৭টি এবং গণধর্ষণের ঘটনা ঘটেছে ৩১টি। 

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ) শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য দিয়েছে। এ ছাড়া ৯ জন প্রতিবন্ধী শিশু ও কিশোরী ধর্ষণের শিকার হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটি।

নিজেরা ও বিভিন্ন গণমাধ্যম থেকে মানবাধিকার সংস্থাটি  এসব তথ্য সংগ্রহ করেছে।

মহামারির মধ্যেও দেশে নারী ও শিশুদের প্রতি সহিংসতা যেমন ধর্ষণ, হত্যা ও পারিবারিক নির্যাতনের ঘটনা কমেনি বরং তা বেড়েই চলেছে।

বিজ্ঞপ্তিতে সংস্থাটি বলেছে, ধর্ষণের শিকার ১৩৭ জনের মধ্যে ৭৬ জন শিশু ও কিশোরী। এপ্রিলে ধর্ষণের চেষ্টা হয়েছে ১৫টি। যৌন হয়রানি ২২টি ও শারীরিক নির্যাতনের ২৯টি ঘটনা ঘটেছে। এই সময়ে অ্যাসিড নিক্ষেপে আক্রান্ত হয়েছেন ২ নারী। এ ছাড়া ৩২ জন কিশোরীসহ মোট ৬৯ জন নারী আত্মহত্যা করেছেন। আর অপহরণের শিকার হয়েছে তিন শিশু, চার কিশোরী ও দুই নারী। অপরদিকে নিখোঁজ রয়েছে ১১ টি শিশু।

এ ছাড়া গত মাসে ৭৫ জন নারী ও শিশু হত্যাকাণ্ডের শিকার হয়েছেন জানিয়ে সংস্থাটি বলেছে, গণমাধ্যম সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী পারিবারিক বিরোধ, প্রতিশোধ, যৌতুক, তালাক এবং জমিসংক্রান্ত বিরোধ প্রভৃতি কারণে এ হত্যাকাণ্ডগুলো সংঘটিত হয়েছে।