দেশের এই ক্রিকেটারকে নিয়ে তৈরি হচ্ছে সিনেমা | BD Times365 দেশের এই ক্রিকেটারকে নিয়ে তৈরি হচ্ছে সিনেমা | BdTimes365
logo
আপডেট : ১২ জুলাই, ২০২০ ১৮:৫৭
দেশের এই ক্রিকেটারকে নিয়ে তৈরি হচ্ছে সিনেমা
অনলাইন ডেস্ক

দেশের এই ক্রিকেটারকে নিয়ে তৈরি হচ্ছে সিনেমা

ক্রিকেট বিশ্বে এক নামে পরিচিত জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক, মুক্তিযোদ্ধা ও ক্রিকেট বিশেষজ্ঞ রকিবুল হাসান। এবার অন্য এক পরিচয়ে পরিচিত হতে যাচ্ছেন সাবেক এ ক্রিকেটার। তাকে নিয়ে নির্মিত হচ্ছে সিনেমা। পরিচালক বান্টি আফজাল সিনেমাটি নির্মাণ করবেন। সিনেমার চিত্রনাট্য রচনা করছেন ক্রীড়া সাংবাদিক দেবব্রত মুখোপাধ্যায়। এই প্রথমবার কোন ক্রিকেটারের বায়োপিক নিয়ে তৈরি হচ্ছে কোন সিনেমা।

রোববার আনুষ্ঠানিকভাবে চুক্তিবদ্ধ হয়েছেন তারা। এ সময় উপস্থিত ছিলেন রকিবুল হাসান, দেবব্রত মুখোপাধ্যায়, বান্টি আফজাল, প্রযোজক রোমানা শারমীন স্বতি।

ফেসবুক স্ট্যাটাসে দেবব্রত মুখোপাধ্যায় বিষয়টি জানান।

সেখানে এক ছবি পোস্ট করে দেবু ক্যাপশনে লেখেন, ‘এই ছবিটা বাধিয়ে রাখার মত ঐতিহাসিক। বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান আজ তার জীবনভিত্তিক চলচ্চিত্র করার ব্যাপারে চুক্তি সই করলেন।

চলচ্চিত্রের নাম পরে জানানো হবে। এই ছবি পরিচালনা করবেন বান্টি আফজাল। প্রযোজনা করবেন হাফ প্যান্ট সিনেমা ফ্যাক্টরির নির্বাহী প্রযোজক রোমানা শারমীন স্বতি। কাহিনী ও চিত্রনাট্য করছি আমি দেবব্রত মুখোপাধ্যায়’।

চিত্রনাট্যকার দেবব্রত মুখোপাধ্যায় এর আগে ‘মাশরাফি’ বইটি লেখেন। তিনি বলেন, ‘এটা আমাদের জন্য স্বপ্নপূরণের মত একটা ব্যাপার। শুধু জয় বাংলা লেখা ব্যাট হাতেই রকিবুল ভাই মাঠে নামেননি, তিনি সরাসরি যুদ্ধেও অংশ নিয়েছেন। তাকে নিয়ে কাজ করতে পারাটা আমাদের জন্য গর্বের ব্যাপার’।

পরিচালক বান্টি আফজাল বলেন, ‘এই বিষয়টা নিয়ে আমরা এক বছর ধরে কাজ করছি। রকিবুল হাসান শুধু একজন ক্রিকেটার, স্বাধীন বাংলাদেশের প্রথম অধিনায়কই নন, তিনি একজন মুক্তিযোদ্ধাও। তিনি আমাদের জাতীয় নায়ক। তাই তাকে নিয়ে কাজ হওয়া দরকার। পরিচালক হিসেবে এটা আমারও দায়বদ্ধতা’।

নির্মাতা জানালেন, ছবিটি ব্যয়বহুল হতে যাচ্ছে। কারণ তিনটি প্রথমত এটা খেলাধুলা বিষয়ক ছবি। থাকবে যুদ্ধের গল্প। তার ওপর পিরিওডিক্যাল ছবি। রাখতে হবে প্রচুর ভিএফএক্সের ব্যবহার। তিনি বলেন, ‘এখানে আমরা ৫০ কিংবা ৫৫ বছর আগের একটা গল্প বলবো। ফলে, এটা বিরাট একটা চ্যালেঞ্জ। ঢাকার বাইরে কিছু সেটে কাজ করবো। কিছু সেট নতুন করে বানানো। আর অনেক ভিএফএক্স প্রয়োজন হবে। সেজন্য বাজেটটাও বাড়বে’।

এফডিসিতে চলচ্চিত্রটির নাম নিবন্ধন করে দু’একদিনের মধ্যে তা জানানো হবে। এরই মধ্যে গবেষণার কাজ শেষ হয়েছে। চিত্রনাট্য রচনার কাজ চলছে।

চলচ্চিত্রটিতে কে কে অভিনয় করবেন তা এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেননি পরিচালক। তবে রকিবুল হাসানের চরিত্রে নতুন মুখ থাকতে পারেন। যেহেতু মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট থাকবে, তাই অন্যান্য চরিত্রে পরিচিত মুখ অভিনয় করার সম্ভাবনা রয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল