লকডাউনে শিশুদের পড়াশোনা করাবে গুগল | BD Times365 লকডাউনে শিশুদের পড়াশোনা করাবে গুগল | BdTimes365
logo
আপডেট : ১০ মে, ২০২০ ১২:৩৬
লকডাউনে শিশুদের পড়াশোনা করাবে গুগল
অনলাইন ডেস্ক

লকডাউনে শিশুদের পড়াশোনা করাবে গুগল

কোভিড-১৯ করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সারা বিশ্বের প্রায় দেশ গুলোতে লকডাউন চলছে। যদিও এই লকডাউন বর্তমানে কয়েক দেশে শিথিলের পথে। মহামারির এই পরিস্থিতিতে লকডাউনের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ঘরবন্দি শিশু শিক্ষার্থীরা পড়েছে বিপাকে। অনলাইনে ক্লাস হলেও পড়াশুনায় যেনো অনীহা তৈরি হয়েছে তাদের, এমন অভিযোগ অনেক অভিভাবকের। শিক্ষার্থীদের এই সমস্যা সমাধানে এগিয়ে এসেছে গুগল। প্রতিষ্ঠানটি এমন একটি অ্যাপ এনেছে, যাতে নিজেরাই খেলার ছলে পড়াশোনা করবে শিশুরা।

জানা গেছে, গুগলের রিড অ্যালোন। পাঁচ বছরের বেশি বয়সের শিশুদের জন্যই তৈরি এই অ্যাপ। এর মাধ্যমে নিজে নিজেই অনেক নতুন নতুন বিষয় শিখতে পারবে তারা। শুধু তাই নয়, শিক্ষার্থীদের কোনও প্রশ্ন থাকলে, তাও অডিও অথবা ভিজ্যুয়ালের মাধ্যমে উত্তর দেবে অ্যাপটি।

অ্যাপটি প্রসঙ্গে গুগল সিইও সুন্দর পিচাই বলেন, ‘রিড অ্যালোন অ্যাপটির মাধ্যমে বাচ্চাদের রিডিং পড়ার দক্ষতা বাড়বে। ১৮০টি দেশে হিন্দি, ইংরেজি, স্প্যানিশ, পর্তুগিজ-সহ মোট নয়টি ভাষায় এই অ্যাপটি আত্মপ্রকাশ করেছে। এই অ্যাপে শিশুরা কোনও গল্প জোরে জোরে পড়লে তার ভিজ্যুয়ালও দেখতে পারে।’

কীভাবে কাজ করে এই অ্যাপটি? রিড অ্যালোন অ্যাপ খুললেই দিয়া নামের এক বন্ধুকে পাবে শিশুরা। এরপর তারা মোবাইলের স্ক্রিনে ভেসে ওঠা গল্প জোরে পড়লে দিয়া গুগলের টেক্সট-টু- স্পিচ ও উচ্চারণ চিহ্নিত করার প্রযুক্তি ব্যবহার করে বলে দেবে, শিশুটি শব্দের সঠিক উচ্চারণ করছে কি না। দক্ষতা অনুযায়ী তাদের প্রশংসাও করবে। এছাড়া কোনও শব্দ পড়তে গিয়ে আটকালে যে কোনও সময় দিয়ার পরামর্শ নিতে পারবে তারা।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল