করোনার নতুন যেসব লক্ষণ আতঙ্কের কারণ | BD Times365 করোনার নতুন যেসব লক্ষণ আতঙ্কের কারণ | BdTimes365
logo
আপডেট : ১৬ এপ্রিল, ২০২০ ১০:৪১
করোনার নতুন যেসব লক্ষণ আতঙ্কের কারণ
আন্তর্জাতিক

করোনার নতুন যেসব লক্ষণ আতঙ্কের কারণ

প্রতিদিনই নতুন নতুন লক্ষণ বের হচ্ছে করোনার। শুকনো কাশি ও প্রচণ্ড জ্বর এবং চরম শ্বাসকষ্ট ছাড়াও এখন দেখা দিচ্ছে পায়ে ক্ষতচিহ্ন, চুলকানি আর অণ্ডকোষে ব্যথা।

স্পেনের একদল বিশেষজ্ঞ বলছেন, পায়েও দেখা দিতে পারে করোনার চিহ্ন বা লক্ষণ। পায়ের আঙ্গুলে আঘাত পাওয়ার পর যেমনটা দেখা দেয়, করোনায় আক্রান্ত হলেও তেমন আকার ধারণ করতে পারে।

আক্রান্ত কয়েকজনের পায়ে ‘বসন্তের মতো’ চিহ্ন দেখার পর বুধবার এক বিবৃতিতে বিষয়টি প্রকাশ করেন তারা। এর সঙ্গে করোনাভাইরাসের কোনো সম্পর্ক আছে কিনা তাও খতিয়ে দেখছেন গবেষকরা।

স্পেনের জেনারেল কাউন্সিল অব অফিসিয়াল পোডিয়াট্রিস্ট কলেজ বলছে, এটি প্রাণঘাতী ভাইরাসের প্রাথমিক লক্ষণ হতে পারে। খবর দ্য সানের।

করোনায় আক্রান্ত রোগীর চামড়ার উপরিভাগে অবস অনুভূতি, চুলকানি ও ব্যথাসহ চামড়া লাল হয়ে যাওয়ার মতো লক্ষণও দেখা যেতে পারে। ফ্রান্সের ন্যাশনাল ইউনিয়ন ডারমাটোলজিস্ট-ভেনেরিওলজিস্টস (এসএনডিভি) এ তথ্য জানিয়েছে।

করোনাভাইরাসের আরেক লক্ষণ হল টেস্টিকুলার ব্যথা বা অণ্ডকোষে ব্যথা। হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষকরা অণ্ডকোষে প্রচণ্ড ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৪২ বছর বয়সী এক ব্যক্তিকে পরীক্ষা করে দেখেছেন তিনি করোনা পজেটিভ।

যদিও ডাক্তাররা তার অণ্ডকোষে কোনো সমস্যা খুঁজে পাননি। তবে সিটি স্ক্যানে তার ফুসফুসের ক্ষতি দেখা গেছে।

করোনা আক্রান্তের পায়ের চিহ্নটি প্রথম ধরা পরে ১৩ বছর বয়সী এক কিশোরের শরীরে। প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল, কিশোরটির পায়ে হয়তো মাকড়সা কামড়েছিল। কিন্তু কয়েকদিন পরই তার মধ্যে করোনার লক্ষণ দেখা দিতে শুরু করে। এরপর বিষয়টি নজরে আসে গবেষকদের।

এক বিবৃতিতে জেনারেল কাউন্সিল অব অফিসিয়াল পোডিয়াট্রিস্ট জানিয়েছে, ইতালি, ফ্রান্স ও স্পেনে করোনায় আক্রান্ত বহু রোগী পায়ে এ ধরনের চিহ্ন দেখা গেছে। এটিকে একটি ‘কৌতূহলী আবিষ্কার’ বলেও মন্তব্য করেছেন তারা।

বিডিটাইমস৩৬৫ডটকম/ধ্রুব