আজ মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া | BD Times365 আজ মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া | BdTimes365
logo
আপডেট : ২৫ মার্চ, ২০২০ ০৯:৪৮
আজ মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া
নিজস্ব প্রতিবেদক

আজ মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া

দুর্নীতির মামলায় কারাবন্দী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ৬ মাসের মুক্তি সংক্রান্ত ফাইল আইন মন্ত্রণালয় থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছেছে। বর্তমানে এ সম্পর্কিত একটি সারসংক্ষেপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের জন্য সুরক্ষা সেবা বিভাগ থেকে পাঠানো হচ্ছে।

এরই ধারাবাহিকতায় বুধবারের (২৫ মার্চ) মধ্যে প্রধানমন্ত্রীর অনুমোদনসাপেক্ষে খালেদা জিয়া মুক্তি পেতে পারেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

এর আগে মঙ্গলবার (২৪ মার্চ) বিকালে গুলশানের নিজ বাসায় জরুরি সংবাদ সম্মেলন করেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, ‘শর্তসাপেক্ষে দুর্নীতির মামলায় কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

করোনা ভাইরাসের ফলে সৃষ্ট পরিস্থিতি এবং খালেদা জিয়ার বয়স বিবেচনায় মানবিক কারণে সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যেই মতামত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। পরবর্তী সিদ্ধান্ত সেখান থেকে নেওয়া হবে।

একই দিন বিকাল সাড়ে ৫টার দিকে সচিব মো. শহিদুজ্জামান বলেন, ‘আমরা কিছুক্ষণ আগে আইন মন্ত্রণালয়ের ফাইলটি পেয়েছি। এখন আমরা সারসংক্ষেপ করে তা স্বরাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে পাঠাচ্ছি।

প্রধানমন্ত্রী অনুমোদন দিলে মুক্তির আদেশ কারাগারে পৌঁছে যাবে। এরপর তিনি (খালেদা জিয়া) মুক্তি পাবেন।’ আজকের মধ্যে এই প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার ব্যাপারে সচিব বলেন, ‘আশা করি, দেখা যাক। জেল কোড অনুযায়ী যেই ব্যবস্থা নেওয়ার সেটা তো নিতে হবে। আমরা তো আইন মন্ত্রণালয়ের মতামত পেয়েই গেলাম, এখন প্রধানমন্ত্রীর চূড়ান্ত অনুমোদন বাকি আছে।’

তিনি বলেন, ‘আমাদের কাজ আমরা করেছি, আজকে না হলে আগামীকাল নাগাদ আশা করি তিনি মুক্তি পেয়ে যাবেন।

উল্লেখ্য, খালেদা জিয়া ২০১৮ সালের ফেব্রুয়ারিতে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছর কারাদণ্ড পেয়ে কারাগারে বন্দি রয়েছেন। পরবর্তী সময়ে আপিলের পর উচ্চ আদালতে যা বেড়ে ১০ বছর হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/ধ্রুব