আবহাওয়া নিয়ে চরম দুঃসংবাদ, আসছে একের পর এক কালবৈশাখী! | BD Times365 আবহাওয়া নিয়ে চরম দুঃসংবাদ, আসছে একের পর এক কালবৈশাখী! | BdTimes365
logo
আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০২০ ১৬:৪১
আবহাওয়া নিয়ে চরম দুঃসংবাদ, আসছে একের পর এক কালবৈশাখী!
অনলাইন ডেস্ক

আবহাওয়া নিয়ে চরম দুঃসংবাদ, আসছে একের পর এক কালবৈশাখী!

আবহাওয়া অফিস জানায়, চলতি ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহ থেকেই দেশের তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পাবে। মার্চে তা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। ওই মাসে সারাদেশের দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়ে ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে।

তবে উত্তর-পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও দিনের তাপমাত্রা ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।দীর্ঘমেয়াদি বৃষ্টি ও ঝড়ের পূর্বাভাসে আবহাওয়া অফিস জানায়, চলতি মাসের শেষ সপ্তাহ থেকে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। কোথাও কোথাও এক থেকে দুই দিন বজ্রবৃষ্টি এবং শিলাবৃষ্টিও হতে পারে।
 
মার্চে দেশের উত্তর ও মধ্যাঞ্চলসহ বিভিন্ন জায়গায় দুই বা ততোধিক হালকা, মাঝারি বা তীব্র কালবৈশাখী হওয়ার সম্ভাবনা রয়েছে।লবৈশাখীর প্রকোপ মোকবেলায় কৃষক পর্যায়ে আগে থেকেই প্রস্তুতি নিতে বলেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। কারণ কালবৈশাখীর ফলে আমের

মুকুলসহ বিভিন্ন ফসলের বীজের ক্ষতি হয়ে থাকে।এ বিষয়ে আবহাওয়বিদ শাহীনুর ইসলাম গণমাধ্যমকে বলেন, আগামী মাসের শুরুর দিকে ঝড়ের পূর্বাভাস জানিয়ে দেওয়া হবে। তবে দেশের মানুষকে বড় ধরনের কোন দুর্যোগ মোকাবেলা করতে হবে না বলে আশা করেন তিনি।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম