মহামারি 'করোনা' থেকে বাঁচতে যে দোয়া পড়বেন! | BD Times365 মহামারি 'করোনা' থেকে বাঁচতে যে দোয়া পড়বেন! | BdTimes365
logo
আপডেট : ১ ফেব্রুয়ারি, ২০২০ ১২:২০
মহামারি 'করোনা' থেকে বাঁচতে যে দোয়া পড়বেন!
অনলাইন ডেস্ক

মহামারি 'করোনা' থেকে বাঁচতে যে দোয়া পড়বেন!

চীনে মহামারি আকা্র ধারণ করেছে করোনা ভাইরাস। দ্রুত ছড়িয়ে পড়ছে বিশ্বজুড়ে। ইতোমধ্যে ২৩টি দেশে এই ভাইরাস সনাক্ত করা গেছে। চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬৩ জনে। গতকালের চেয়ে এ সংখ্যা বেশি ৬০ জন।

এরমধ্যে এ ভাইরাসের কেন্দ্রস্থল শুধু উহান শহরেই মারা গেছে ১৯০ জন। বাকিগুলো চীনের অন্যান্য শহরে। এছাড়া পুরো চীনে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯০০০ জনে। যদিও এগুলো শুধুই চীন সরকারের দেওয়া তথ্য, বাস্তব সংখ্যা আরও অনেক বেশি। 

ক্রমেই এর প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ছে চীনের সর্বত্রই। করোনা ভাইরাস আমাদের দেশেও ছড়াতে পারে, সারা বিশ্বে মারা যেতে পারে ৬ কোটি মানুষ। এমন আশঙ্কার কথা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও।

এধরণের মহামারি থেকে বাঁচতে দেড় হাজার বছর আগেই হাদীসে নির্দেশনা দিয়ে গেছেন মহানবী হযরত মোহাম্মদ (সা.)। আসুন জেনে নেই মহামারি থেকে বাঁচতে মহানবী যে নির্দেশনা দিয়েছেন।
 
আত্মরক্ষার দুটি দোয়া- اَللّهُمَّ إِنِّيْ أَعُوْذُ بِكَ مِنَ الْبَرَصِ وَالْجُنُوْنِ وَالْجُذَامِ وَمِنْ سَيِّءِ الأَسْقَامِ অর্থঃ- হে আল্লাহ! অবশ্যই আমি তোমার নিকট ধ'বল, উ'ন্মা'দ, কু'ষ্ঠরোগ এবং সকল প্রকার ক'ঠিন ব্যা'ধি থেকে আশ্রয় প্রার্থনা করছি। (আবু দাঊদ, তিরমিজী)

اَللّهُمَّ إِنِّيْ أَعُوْذُ بِكَ مِنْ مُنْكَرَاتِ الأَخْلاَقِ وَالأَعْمَالِ وَالأَهْوَاءِ وَالأَدْوَاءِ অর্থঃ- হে আল্লাহ! অবশ্যই আমি তোমার নিকট দু'শ্চ'রিত্র, অসৎ কর্ম, কু'প্র'বৃত্তি এবং ক'ঠিন রো'গসমূহ থেকে আশ্রয় চাচ্ছি। (তিরমিজী)

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম