নবাব সিরাজ-উদ-দৌলার বংশধর থাকছেন ‘প্রীতিলতা’ চলচ্চিত্রে | BD Times365 নবাব সিরাজ-উদ-দৌলার বংশধর থাকছেন ‘প্রীতিলতা’ চলচ্চিত্রে | BdTimes365
logo
আপডেট : ৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৩০
নবাব সিরাজ-উদ-দৌলার বংশধর থাকছেন ‘প্রীতিলতা’ চলচ্চিত্রে
অনলাইন ডেস্ক

নবাব সিরাজ-উদ-দৌলার বংশধর থাকছেন ‘প্রীতিলতা’ চলচ্চিত্রে

বাংলার শেষ স্বাধীন নবাব ছিলেন নবাব সিরাজ-উদ-দৌলা। পলাশীর যুদ্ধে তাঁর পরাজয় ও মৃত্যুর পরই ভারতবর্ষে ইংরেজ-শাসনের সূচনা হয়। সেই ইংরেজ শাসনের জুলুম, অত্যাচার, হত্যা, মিথ্যা, মামলাসহ নানান নিপীড়নের বিরুদ্ধে নিজ জন্মভূমিকে স্বাধীন করার জন্য প্রথম যে বীর বাঙালি নারী প্রাণ দিয়েছিল তার নাম প্রীতিলতা ওয়াদ্দেদার। এই প্রীতিলতার জীবন কাহিনি নিয়ে নির্মাণ হচ্ছে ‘প্রীতিলতা’ নামে একটি চলচ্চিত্র। আর এ চলচ্চিত্রে নবাব সিরাজ-উদ-দৌলার নবম বংশধর সৈয়দ গোলাম আব্বাস আরেব অভিনয় করবেন বলে জানা যায় চলচ্চিত্রটির সংশ্লিষ্ট সূত্র থেকে।

ছবিটির চিত্রনাট্যকার জানান, ‘প্রীতিলতা’ চলচ্চিত্রে নবাব সিরাজ-উদ-দৌলা যাত্রা পালার একটি দৃশ্য আছে। এ দৃশ্যে সিরাজ-উদ-দৌলার ভূমিকায় অভিনয় করবেন তারই বংশধর আরেব।

এ বিষয়ে আরেবের প্রতিক্রিয়াটা এমন, ‘এটা আমার জন্য খুবই চ্যালেঞ্জের একটি কাজ। হোক একটি দৃশ্য কিন্তু চরিত্রটা সিরাজের। সে জন্যই আমি অনেক বেশি সতর্ক। প্রীতিলতা চলচ্চিত্রে সিরাজকে রাখা হয়েছে এটা জেনেও ভালো লাগছে। আমি চেষ্টা করবো আমার সেরাটুকু দেওয়ার। যদিও এর আগে আমি অভিনয় করিনি কখনো। তবে সবার সহযোগিতা পেলে কাজটি আমি করতে পারবো।’

বলে রাখা ভালো, গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও সংলাপে চলচ্চিত্রটি নির্মাণ করছেন রাশিদ পলাশ। এ চলচ্চিত্রের কসটিউম ডিজাইনার হিসেবে কাজ করছেন বিবি রাসেল। পান্ডুলিপি উপদেষ্টা হিসেবে আছেন সেলিনা হোসেন ও মাতিয়া বানু শুকু। বর্তমানে চলচ্চিত্রটির স্ক্রীপ্ট এবং প্রি-প্রোডাকশনের কাজ চলছে। শিগগিরই ছবির অন্যান্য চরিত্রের অভিনয়শিল্পীদের নাম ঘোষণা করা হবে বলে জানা যায়। প্রীতিলতা ট্রাস্টও ছবিটির সঙ্গে যুক্ত আছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/বুলা