মাথা বঙ্গবন্ধুর, শরীর কার? ছবি বিকৃতির অভিযোগ, গোলমাল! | BD Times365 মাথা বঙ্গবন্ধুর, শরীর কার? ছবি বিকৃতির অভিযোগ, গোলমাল! | BdTimes365
logo
আপডেট : ৩ ফেব্রুয়ারি, ২০১৬ ২২:২৪
মাথা বঙ্গবন্ধুর, শরীর কার? ছবি বিকৃতির অভিযোগ, গোলমাল!
নিজস্ব প্রতিবেদক

মাথা বঙ্গবন্ধুর, শরীর কার? ছবি বিকৃতির অভিযোগ, গোলমাল!

চিরাচরিত সেই মুখ! গুরু গম্ভীর, অথচ চোখে মুখে যেন উজ্জ্বল এক আনন্দের দ্যুতি। বঙ্গবন্ধুর চির পরিচিত এই মুখটির ছন্দপতন হলো তার গলার ঠিক নিচ থেকেই।

কারণ ওদিকে চোখ রাখলেই মনে হবে তিনি যেন মডেলিং ছবি তোলার জন্য পোজ দিয়েছেন!

চট্টগ্রামের বিভিন্ন সড়কে সম্প্রতি টানানো বাংলাদেশের স্থপতি শেখ মুজিবর রহমানের ছবি সম্বলিত এমন একটি ফেস্টুন নিয়ে বিস্তর বিতর্ক চলছে। অভিযোগ করা হচ্ছে, ওই ফেস্টুনটিতে যে ছবি রয়েছে তার চেহারা শেখ মুজিবের হলেও দেহটি তার নয়, বরঞ্চ দেহটি চট্টগ্রামের একজন সরকার দলীয় সংসদ সদস্য এম এ লতিফের।

বলা হচ্ছে, কম্পিউটারের ফটোশপ সফটওয়্যার ব্যবহার করে এই ছবি সম্পাদনার কাজ করা হয়েছে। এই ছবি নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখাচ্ছে চট্টগ্রামের মানুষ, শহরটি গত কয়েকদিন ধরেই উত্তপ্ত হয়ে আছে।

সর্বস্তরেই এই ছবির ব্যাপারটি নিয়ে আলোচনা হচ্ছে। ছোট খাট দুএকটি বিক্ষোভ প্রতিবাদের ঘটনাও ঘটেছে। বুধবার বিকেলে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে এই ঘটনার প্রতিবাদে এবং এমপি লতিফের শাস্তির দাবিতে একটি বড়সড় বিক্ষোভ সমাবেশ হয়েছে।

এমপি লতিফের বয়ানে সেখানে লেখা রয়েছে ‘মানব সম্পদ মহাসম্পদ, এতে নেই দ্বিধা, এতেই মোদের দেশ এগুবে, বঙ্গবন্ধুর কথা।’

ছবিটিতে দেখা যাচ্ছে শেখ মুজিব যথারীতি একটি পাঞ্জাবির ওপর তার বিখ্যাত ‘মুজিব কোট’ পরে আছেন। নিচে সাদা পাজামা এবং কালো রঙের জুতো বা স্নিকার।

জাহিদ হোসেন বলছেন, ‘বঙ্গবন্ধু জীবনে কোনদিন স্নিকার পরে ছবি তোলেন নি। বঙ্গবন্ধু কখনো পাকিস্তানি সালোয়ার পরে ছবি তোলেননি।’

এই নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও অনেকে এই ছবি সম্পাদনার নিন্দা জানান।

এ নিয়ে এমপি লতিফ সংবাদ মাধ্যমকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক চট্টগ্রাম সফর উপলক্ষে তিনি এই ফেস্টুনগুলো করিয়েছিলেন।

তবে, ফেস্টুনে যে তার শরীরের সাথে শেখ মুজিবের মাথা জুড়ে দিয়ে ছবি ব্যাবহার করা হয়েছে সেটা তার অগোচররেই হয়েছে। তিনিও ঘটনাটি জেনেছেন তখনই, যখন প্রধানমন্ত্রী চট্টগ্রাম ঘুরে যাবারও দুদিন পরে এটা নিয়ে কথা উঠেছে।

কোনও একটি পক্ষ স্বার্থ হাসিলের জন্য একাজ করেছে এবং কারা এটা করেছে সেটা খুঁজে বের করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

এদিকে, বঙ্গবন্ধুর ছবি বিকৃতির অভিযোগে চট্টগ্রামে আওয়ামী লীগের সংসদ সদস্য এম এ লতিফের বিরুদ্ধে বিক্ষোভ করেছে বন্দর নগরীর ছাত্র ও যুবলীগের একদল নেতা-কর্মী।

বুধবার চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ‘জাগ্রত যুব ও ছাত্র জনতার’ ব্যানারে এই বিক্ষোভ সমাবেশে লতিফের ছবিতে জুতা ও থুথু নিক্ষেপও করা হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি