বগলের কালো ছোপ দূর করার কিছু ঘরোয়া উপায় | BD Times365 বগলের কালো ছোপ দূর করার কিছু ঘরোয়া উপায় | BdTimes365
logo
আপডেট : ৩ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:৫৯
বগলের কালো ছোপ দূর করার কিছু ঘরোয়া উপায়
বিডিটাইমস ডেস্ক

বগলের কালো ছোপ দূর করার কিছু ঘরোয়া উপায়

স্লিভলেস পোশাকে সাজতে হলে বগলকে রাখতে হবে সুন্দর। শুধু মেয়েরাই নয়, আজকাল স্লিভলেস টি-শার্টে সাজেন ছেলেরাও। জেনে নিন কী কী করলেে আপনার বগলের কালো ছোপ থাকবে না, ত্বক হবে মসৃণ ।

বগলে বহু কারণে কালো ছোপ দেখা যায়। তার মধ্যে প্রথম এবং প্রধান হল ঘাম। অথচ শরীরে ঘাম হওয়া একটি প্রাকৃতিক প্রক্রিয়া আর একেবারেই ঘাম না-হওয়া ত্বকের জন্য ভাল নয়। ঘামের সঙ্গে নিঃসৃত মেলানিন আর মৃতকোষ মিলিয়েই বগলে কালো ছোপ পড়ে।

বেশ কিছু ঘরোয়া উপায় রয়েছে যেগুলো নিয়মিত অনুসরণ করলে বগল থাকবে সুন্দর ও মসৃণ।

১) অ্যালো ভেরা হল কালো ছোপের অব্যর্থ ওষুধ। আঙুলের ডগায় খাঁটি অ্যালো ভেরা জেল নিয়ে বগলে মাসাজ করুন । ২০ মিনিট রেখে দিন। এই ২০ মিনিট হাত উপরে করে শুয়ে থাকুন। তার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা প্রতিদিন করলে তাড়াতাড়ি ফল পাবেন।

২) সর-ময়দা বগলের কালো ছোপ দূর করতে খুব ভালো কাজ করে । দুধ জ্বাল দেওয়ার সময় সর তুলে রাখুন আর ঠান্ডা হলে তাতে ময়দা মিশিয়ে বঘলে মাসাজ করুন। উপরের আলগা ময়লা আর মৃতকোষ পরিষ্কার হয়ে যাবে।

৩) একটি কাচের বাটিতে বেকিং সোডা আর পানি দিয়ে পেস্ট তৈরি করুন। তার পর স্ক্রাবারের মতো বগলে ব্যবহার করুন এই মিশ্রণটি। হয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪) পাতলা করে দু’টি স্লাইস আলু কেটে নিন। একেকটি স্লাইস একেকটি বগলে ৫-১০ মিনিট ঘষতে থাকুন। আলুর রস পিগমেন্টেশন দূর করতে খুব ভাল কাজ করে। হয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন করলে ভাল ফল পাবেন।

৫) একটি পাত্রে ৩ টেবিলচামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল আর ১ কাপ ব্রাউন সুগার দিয়ে মিশ্রণ তৈরি করুন। প্রথমে বঘল পানি দিয়ে ভিজিয়ে নিন। তার পর ৫ মিনিট মিশ্রণটি মাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু’বার করুন গোসলের আগে। তবে এর পর স্নান করার সময় আন্ডারআর্মে সাবান বা বডিওয়াশ লাগাবেন না।

৬) একটি পাতিলেবুর রস ছোট পাত্রে নিয়ে তাতে ২ চুটকি হলুদ আর এক চামচ মধু অথবা টক দই দিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি বগলে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। নিয়মিত করলে দ্রুত ফল পাবেন।

৭) কমলালেবুর খোসা রোদে শুকিয়ে মিহি করে গ্রাইন্ড করে নিন। তার পর সেই খোসার গুঁড়োতে মেশান দুধ আর গোলাপজল। ঘন পেস্ট তৈরি করে বগলে লাগিয়ে রাখুন ১০ মিনিট। তার পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। ছোপ তো দূর হবেই, ত্বকে সুগন্ধও ছড়াবে।

 

বিডিটাইমস৩৬৫.কম/আকাশ