আদমজী ক্যান্টনমেন্ট কলেজে চলছে বিজ্ঞান মেলা | BD Times365 আদমজী ক্যান্টনমেন্ট কলেজে চলছে বিজ্ঞান মেলা | BdTimes365
logo
আপডেট : ২১ জানুয়ারী, ২০১৬ ১৩:৫৮
আদমজী ক্যান্টনমেন্ট কলেজে চলছে বিজ্ঞান মেলা
নব নব আবিষ্কারের প্রত্যয়
রেজা করিম

আদমজী ক্যান্টনমেন্ট কলেজে চলছে বিজ্ঞান মেলা

বিজ্ঞানের সর্বশেষ নানা আবিষ্কার তুলে ধরার মাধ্যমে শিক্ষার্থীদের বিজ্ঞানমনষ্ক করে গড়ে তুলতে আদমজী ক্যান্টনমেন্ট কলেজে চলছে বিজ্ঞান মেলা।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় আগত শিক্ষার্থীদের রিপোর্টিংয়ের মাধ্যেমে প্রথম দিনের মেলার কার্যক্রম শুরু হয়।বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে পুরো মেলা প্রাঙ্গন।বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা তাদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে নিজস্ব উদ্ভাবিত আবিষ্কার স্টলে প্রদর্শন করছেন।

শতাধিক স্টলে নতুন নতুন আবিষ্কার ও নানা আইডিয়ার পসরা নিয়ে বসেছেন বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা।

ক্ষুদে শিক্ষার্থীদের নতুন নতুন আবিষ্কার জানার সুযোগ পাওয়ায় আয়োজকদের ধন্যবাদ জানিয়েছেন দর্শনার্থীরা।

মেলার আয়োজক নিউট্রিনো এসিসি সায়েন্স ক্লাবের মডারেটর ও আদমজী ক্যান্টমেন্ট কলেজের সহযোগী অধ্যাপক মোঃ মিজানুর রহমান জানান,  শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক করে গড়ে তুলতে ও বিজ্ঞানের প্রতি তাদের আগ্রহ বাড়িয়ে তুলতে আমাদের এই প্রয়াস।   

মেলায় রাজধানী ঢাকা শহরের ৮০ টিরও বেশি শিক্ষা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে । থাকছে বিভিন্ন স্কুল এবং কলেজের ৫ হাজারের মতো শিক্ষার্থী। মেলার অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে আছে বিডিটাইমস৩৬৫ডটকম।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান।

মেলার উল্লেখযোগ্য ইভেন্টগুলো হচ্ছে বিজ্ঞান ভিত্তিক প্রোজেক্ট ডিসপ্লে, ওয়াল ম্যাগাজিন, স্ক্র্যাপ বুক, সায়েন্স ফিকশন গল্প লিখন, ক্রস ওয়ার্ডস, সুডোকো, আই.কিউ., ক্রিমিনাল আইডেন্টিফিকেশন, রুবিক্স কিউব, কুইজ এবং অলিম্পিয়াড সমূহের মধ্যে রয়েছে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, আইসিটি, জ্যোতির্বিদ্যা, পরিবেশ ও ইনফরমেটিক্স অলিম্পিয়াড। অধ্যক্ষ বিগ্রেডিয়ার জেনারেল তামিম আহমেদ চৌধুরী বলেন, ‘শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক এবং বিজ্ঞানের প্রতি আগ্রহ বাড়াতে আমাদের এই পদক্ষেপ। যা সর্বদাই অনুপ্রেরণামূলক এবং প্রশসংসার দাবিদার।’  

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে