কাশ্মিরকে জনপ্রিয় ওয়েডিং ডেস্টিনেশন বানাতে চান মোদি | BD Times365 কাশ্মিরকে জনপ্রিয় ওয়েডিং ডেস্টিনেশন বানাতে চান মোদি | BdTimes365
logo
আপডেট : ১০ মার্চ, ২০২৪ ১৬:২৬
বিজেপির নেতৃত্বে সমৃদ্ধির পথে ‘নয়া কাশ্মির’
কাশ্মিরকে জনপ্রিয় ওয়েডিং ডেস্টিনেশন বানাতে চান মোদি
অনলাইন ডেস্ক

কাশ্মিরকে জনপ্রিয় ওয়েডিং ডেস্টিনেশন বানাতে চান মোদি

জম্মু ও কাশ্মিরে একটি নির্বাচনী জনসভার ভাষণে বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর জম্মু ও কাশ্মির উন্নয়নের নতুন উচ্চতা স্পর্শ করেছে। এখানকার বাসিন্দারা স্বাধীনভাবে নিঃশ্বাস নিচ্ছে। খবর পিটিআই। 

বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্র সরকার ৩৭০ ধারার বিধান বাতিল করার পর থেকে এটি ছিল মোদির প্রথম কাশ্মির সফর। ধারা বাতিলের কারণে বিশেষ মর্যাদা পায় জম্মু ও কাশ্মির রাজ্য। ২০১৯ সালের ৫ আগস্ট ধারাটি বাতিলের পর কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত হয় জম্মু ও কাশ্মির।

বকশি স্টেডিয়ামের ভাষণে মোদি বলেছেন, ‘৩৭০ ধারা বাতিলের পর জম্মু ও কাশ্মির উন্নয়নের নতুন উচ্চতা ছুঁয়েছে। বাসিন্দারা স্বাধীনভাবে শ্বাস নিচ্ছে। এতদিন কংগ্রেস ৩৭০ অনুচ্ছেদের মাধ্যমে শুধু জম্মু ও কাশ্মিরের জনগণকে নয়, সমগ্র জাতিকে বিভ্রান্ত করেছে।

বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করার পর মোদি বলেন, তিনি শ্রীনগরের বিস্ময়কর বাসিন্দাদের মধ্যে থাকতে পেরে আনন্দিত। তিনি বলেন, ‘আজকে যে উন্নয়ন প্রকল্পগুলো উৎসর্গ করা হচ্ছে তা জম্মু ও কাশ্মিরের উন্নয়ন বৃদ্ধি করবে। একটি উন্নত জম্মু ও কাশ্মির উন্নত ভারতের জন্য অগ্রাধিকার।’

জম্মু ও কাশ্মিরকে দেশের মুকুট হিসেবে বর্ণনা করে মোদি বলেন, উন্নত জম্মু ও কাশ্মির গড়ে তোলার পথটি পর্যটন সম্ভাবনা ও কৃষকদের ক্ষমতায়নের মাধ্যমে উঠে আসবে।

নিজের পরবর্তী লক্ষ্য ‘ওয়েডিং ইন ইন্ডিয়া’ এবং বিদেশে বিয়ের অনুষ্ঠান আয়োজন না করে ভারতীয়দের জম্মু ও কাশ্মীরে আসা উচিত বলে মনে করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বৃহস্পতিবার কাশ্মীরের শ্রীনগরে আয়োজিত জনসভায় মোদী নিজের এই লক্ষ্যের কথা জানান বলে জানায় টাইমস অব ইন্ডিয়া।

তিনি জনগণকে বিদেশে অর্থ খরচ না করে জম্মু ও কাশ্মীরের মত ভারতীয় লোকেশনগুলো বিয়ের আয়োজন করতে বেছে নেওয়ার জন্য উৎসাহ দেন।

এবার জি২০ সম্মেলনও আয়োজন করা হয়েছিল জম্মু ও কাশ্মীরে। ওই আয়োজনের সাফল্যের কথা উল্লেখ করে মোদী আরো বলেন, বিশ্ব এখন ওই অঞ্চলে পর্যটনের ব্যাপক প্রসার দেখছে।

বলেন, “বিশ্ব দেখেছে জম্মু ও কাশ্মীরে কিভাবে জি২০ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এমনও সময় গেছে যখন লোকজন বলতো পর্যটনের জন্য কে কাশ্মীর যাবে?। আজ, জম্মু ও কাশ্মীরের পর্যটন খাত সব রেকর্ড ভেঙে ফেলছে।”