শেষ হল ভাইব্রেট গুজরাট বাণিজ্য মেলা | BD Times365 শেষ হল ভাইব্রেট গুজরাট বাণিজ্য মেলা | BdTimes365
logo
আপডেট : ১৩ জানুয়ারী, ২০২৪ ২১:০৩
সম্ভাবনা ও বিনিয়োগ প্রতিশ্রুতি
শেষ হল ভাইব্রেট গুজরাট বাণিজ্য মেলা
অনলাইন ডেস্ক

শেষ হল ভাইব্রেট গুজরাট বাণিজ্য মেলা

বিপুল ব্যবসায়িক সম্ভাবনা ও নতুন বিনিয়োগের প্রতিশ্রুতি নিয়ে আজ (১৩ জানুয়ারী) শেষ হল ভাইব্রেট গুজরাট বাণিজ্য মেলা। গত ৯ জানুয়ারী  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মেলাটির উদ্ভোধন করেছিলেন। গুজরাটের গান্ধীনগরে ২ লক্ষ স্কোয়ার মিটার জুড়ে এই বাণিজ্য মেলার আয়োজন করেছিল গুজরাট প্রদেশিক সরকার। বিশ্বের ২০ টি দেশের প্রতিনিধিরা এই বাণিজ্য মেলায় অংশগ্রহণ করছেন। অস্ট্রেলিয়া, তানজানিয়া, মরক্কো, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, বাংলাদেশ, সিঙ্গাপুর, জার্মানি, নরওয়ে, ফিনল্যান্ড, নেদারল্যান্ড, রাশিয়া, জাপান, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম অন্যতম। বানিজ্যিক সম্প্রসারণ ও গবেষণা করেন তাঁদের কাছে এই ধরণের একটি মেলা বিশেষ গুরুত্বপূর্ণ বলেই মনে করেন প্রধানমন্ত্রী। এই মেলা আত্মনির্ভর ভারতের এক অনন্য নিদর্শন বলে মন্তব্য করেন তিনি।

কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণ, অটোমোবাইল ও অটো উপাদান, সিরামিক, রাসায়নিক ও পেট্রোকেমিক্যালস, রত্ন ও গহনা, ফার্মাসিউটিক্যালস, বন্দর ও সামুদ্রিক, টেক্সটাইল, গার্মেন্টস ও পোশাক, বৈদ্যুতিক যানবাহন, সবুজ হাইড্রোজেন, বিমান ও আনুষঙ্গিক শিল্প, পুনর্নবীকরণযোগ্য শক্তি ও সাইবারসিকিউরিটি, এআই এবং মেশিন লার্নিং এর মতো বিকাশমান শিল্পগুলি ট্রেড শোয়ের প্রধান আকর্ষণ হিসবে চিহ্নিত হয়েছে। 

বিদেশী বিনিয়োগকারীদের কাছে গুজরাটকে আরও আকর্ষণীয় করে তুলতে ২০০৩ সালে ভাইব্রেন্ট গুজরাট সামিট শুরু হয়েছিল। তারপর থেকে, এটি আন্তর্জাতিক সহযোগিতা এবং অগ্রগতির একটি প্রাণবন্ত কেন্দ্রে পরিণত হয়েছে।