ল্যান্ড হপটপ:বাজারে আসছে সুলভ মূল্যের ল্যান্ডক্র‍ুজার মিনি | BD Times365 ল্যান্ড হপটপ:বাজারে আসছে সুলভ মূল্যের ল্যান্ডক্র‍ুজার মিনি | BdTimes365
logo
আপডেট : ২৩ নভেম্বর, ২০২৩ ১২:২৯
ল্যান্ড হপটপ:বাজারে আসছে সুলভ মূল্যের ল্যান্ডক্র‍ুজার মিনি
অনলাইন ডেস্ক

ল্যান্ড হপটপ:বাজারে আসছে সুলভ মূল্যের ল্যান্ডক্র‍ুজার মিনি

বাংলাদেশে সব শ্রেণীর মানুষদের মধ্যে টয়োটার ল্যান্ডক্র‍ুজার গাড়ির প্রতি ব্যাপক দূর্বলতা রয়েছে। কিন্তু দাম অনেক বেশী হওয়ায় এবং সেন্টিমিটার কিউব (সিসি) বেশী হওয়ার কারণে দেশে ট্যাক্স বেশী গুনতে হয়। ফুয়েল খরচও বেশী। সেসব বিষয় মাথায় রেখে বিশ্বের অন্যতম বড় গাড়ী উৎপাদনকারী সংস্থা টয়োটা ল্যান্ড ক্রুজার নতুন কমপ্যাক্ট  স্পোর্টস ইউলিটি ভেহিকেল SUV বাজারে আনতে যাচ্ছে। যার সিসি হবে ১৫০০ এবং দামে সাশ্রয়ী। নতুন এই ব্রান্ডটির নামকরণ করা হয়েছে ল্যান্ড হপটপ।

সূত্র বলছে, বিশ্ববাজারে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে চলেছে। ইতিমধ্যেই সংস্থার “ল্যান্ড হপ্প্ট” নামটি ট্রেডমার্ক করেছে এবং জাপানে এফজে ল্যান্ড ক্রুজারের জন্যও আবেদন করেছে৷ আর এই বিজ্ঞপ্তি থেকে এটা স্পষ্ট যে, টয়োটার নতুন SUV লঞ্চ কেবল সময়ের অপেক্ষা।

ল্যান্ড হপটপ নামে ল্যান্ডক্র‍ুজার মিনি মূলত একটি সম্পূর্ণ নতুন মিনি অফ-রোডার SUV যা ল্যান্ড ক্রুজার 250 CTJ-এর উপর ভিত্তি করে আত্মপ্রকাশ করতে প্রস্তত। বিভিন্ন টেক মিডিয়ার খবর, এটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপানের মতো দেশে লঞ্চ হবে। মূলত অফ রোডের জন্য বড় বিকল্প হতে চলেছে এই গাড়ি। বিশেষ করে ভারতে এটি মাহিন্দ্রা থার এবং মারুতি সুজুকি জিমনির মত গাড়িগুলিকে কড়া টক্কর দেবে।

ল্যান্ড ক্রুজার মিনির ডিজাইন একটি কমপ্যাক্ট ক্রুজার SUV-এর মতো। এটি ফাইভ ডোর জিমনির চেয়ে দীর্ঘ হবে বলে আশা করা হচ্ছে। বডি-অন-ফ্রেম চ্যাসিস সহ, গাড়িটি দৈর্ঘ্যে 4,350 মিমি, প্রস্থে 1,880 মিমি এবং উচ্চতায় 1,880 মিমি হতে পারে। গোলাকার এলইডি হেডলাইট এবং টেলগেটে একটি অতিরিক্ত চাকা দেওয়া হবে এই গাড়িতে।

আগামী মাসেই টোকিও মোটর শোতে আত্মপ্রকাশ করতে পারে ল্যান্ড ক্রুজার মিনি। এতে দেওয়া হবে একটি 2.0L পেট্রোল ইঞ্জিন, RAV4 থেকে একটি 2.5L পেট্রোল/হাইব্রিড মিল। এছাড়াও Prado এবং Hilux-এ পাওয়া একটি 2.8L টার্বোচার্জড ফোর-সিলিন্ডার ডিজেল ইঞ্জিনের গুজবও শোনা যাচ্ছে।