হামলা হলে ফিলিপাইনের পাশে থাকবে যুক্তরাষ্ট্র | BD Times365 হামলা হলে ফিলিপাইনের পাশে থাকবে যুক্তরাষ্ট্র | BdTimes365
logo
আপডেট : ৪ নভেম্বর, ২০২৩ ১৬:৩৪
চীনকে সতর্ক করে জো বাইডেনের কড়া হুশিয়ারি
হামলা হলে ফিলিপাইনের পাশে থাকবে যুক্তরাষ্ট্র
অনলাইন ডেস্ক

হামলা হলে ফিলিপাইনের পাশে থাকবে যুক্তরাষ্ট্র

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চীনকে সতর্ক করে বলেছেন, বিতর্কিত দক্ষিণ চীন সাগরে কোনো হামলা হলে ফিলিপাইনকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ জলসীমায় ফিলিপিনো এবং চীনা জাহাজের মধ্যে দুটি সংঘর্ষের কয়েকদিন পর এই মন্তব্য করা হয়েছে। মিঃ বিডেন ফিলিপাইনের প্রতি তার "আয়রনক্ল্যাড" প্রতিরক্ষা প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

সাম্প্রতিক মাসগুলিতে বেইজিং এবং ম্যানিলার মধ্যে উত্তেজনা উত্তপ্ত হওয়ার পর বুধবার দক্ষিণ চীন সাগরে মিঃ বিডেনের বিবৃতিটি তার সবচেয়ে শক্তিশালী ছিল।" আমি স্পষ্ট হতে চাই - আমি খুব স্পষ্ট হতে চাই: ফিলিপাইনের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা প্রতিশ্রুতি লোহাবদ্ধ। ফিলিপাইনের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা চুক্তি লোহার আচ্ছাদিত," তিনি বলেছিলেন।

দক্ষিণ চীন সাগর মাছের জন্য একটি সমৃদ্ধ অঞ্চল। তাছাড়া, ওই অঞ্চলে তেল, গ্যাসসহ খনিজ সম্পদের বিপুল মজুত রয়েছে বলে মনে করা হয়। ফলে এ অঞ্চলের মালিকানা নিয়ে চীনের সঙ্গে ফিলিপিন্সসহ অন্যান্য প্রতিবেশী দেশগুলোর বিরোধ রয়েছে।

সম্প্রতি দক্ষিণ চীন সাগরের বিতর্কিত এলাকায় ফিলিপিন্সের মাছ ধরা নৌকাগুলোকে আটকাতে চীনের স্থাপন করা একটি ভাসমান বেড়া নিয়ে উত্তেজনা তৈরি হয়। ফিলিপিন্স ওই বেড়া কেটে দিলে উত্তেজনা আরও বেড়ে যায়। দুই দেশের জাহাজ প্রায় সংঘর্ষের পর্যায়ে চলে আসা নিয়ে উত্তেজনা ছড়ায়। এর মধ্যে গত ২২ অক্টোবরে দক্ষিণ চীন সাগরে ফিলিপিন্সের একটি রসদ সরবরাহকারী জাহাজে চীনা কোস্ট গার্ডের জাহাজের আচমকা ধাক্কা দেওয়ার অভিযোগ করে ম্যানিলা। তাছাড়া, ওই এলাকায় চীনের বিপজ্জনক কর্মকাণ্ড সামনে নিয়ে আসতে ফিলিপিন্স গণমাধ্যমকে আমন্ত্রণ জানানোর কারণে বিবাদ আরও বেড়েছে।

হোয়াইট হাউজে দেওয়া বুধবু বারের বক্তব্যে বাইডেন বলেন, “ফিলিপিনো বিমান, জাহাজে কোনওরকম হামলা হলে ফিলিপিন্সের সঙ্গে আমাদের পারষ্পরিক প্রতিরক্ষা চুক্তি কার্যকর হবে।” বাইডেনের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখমু পাত্র মাও নিং সাংবাদিকদের বলেছেন, চীন এবং ফিলিপিন্সের মধ্যেকার সমস্যায় যুক্তযু রাষ্ট্রের জড়িত হওয়ার কোনও অধিকার নেই। যুক্তযু রাষ্ট্র ফিলিপিন্সকে সুরক্ষা দিলে সেক্ষেত্রে তাদের কার্যকলাপে চীনের সার্বভৌমত্ব এবং দক্ষিণ চীন সাগরে চীনের স্বার্থক্ষুন্ন হওয়া উচিত হবে না।