ইজরাইলী বাহিনীর হামলায় গাজায় মৃত্যুর মিছিল। | BD Times365 ইজরাইলী বাহিনীর হামলায় গাজায় মৃত্যুর মিছিল। | BdTimes365
logo
আপডেট : ১২ অক্টোবর, ২০২৩ ১৭:৩৪
পানি ও বিদ্যুত বন্ধ। চিকিৎসা বিঘ্নিত
ইজরাইলী বাহিনীর হামলায় গাজায় মৃত্যুর মিছিল।
অনলাইন ডেস্ক

ইজরাইলী বাহিনীর হামলায় গাজায় মৃত্যুর মিছিল।

টানা পাঁচ দিন ধরে গাজা উপত্যকায় চলছে ইসরায়েলি বিমান হামলা। একইসঙ্গে অবরোধ দেওয়ায় কঠিন মানবিক বিপর্যয়ে পড়েছে গাজাবাসী। জাতিসংঘ বলছে, তাদের যাওয়ার কোনো জায়গা নেই। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

আজ বৃহস্পতিবার গাজার স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে, নিহত ফিলিস্তিনির সংখ্যা এক হাজার ৩৫৪ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে ৬ হাজার ৪৯ জন।

গত শনিবার সকালে ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালায় মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র গোষ্ঠী হামাস। হামাসের হামলার জবাবে পাল্টা রকেট ও বোমা হামলা করে ইসরায়েলের বাহিনী। গাজা উপত্যকার নাগরিকরা আতঙ্কে ঘর ছাড়তে শুরু করেন। এরই মধ্যে গাজা উপত্যকায় বিদ্যুৎসহ খাদ্য, পানি ও জ্বালানি সরবরাহও বন্ধ করে দিয়েছে ইসরায়েল। দুই পক্ষের পাল্টাপাল্টি হামলায় প্রাণ হারিয়েছে দুই সহস্রাধিক মানুষ।

উপত্যকার একমাত্র বিদ্যুৎ কেন্দ্রটি জ্বালানির অভাবে বন্ধ হয়ে যাওয়ার কারণে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। গাজার বেশিরভাগ বিদ্যুৎ সরবরাহ করা হয় ইসরায়েল থেকে। তবে হামাসের হামলার পর বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে ইসরায়েল।

হাসপাতালগুলোতে হাজার হাজার আহত রোগীতে পূর্ণ হয়ে গেছে। কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের ওষুধ শেষ হয়ে আসছে। জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, দ্রুত এবং নিরবচ্ছিন্ন মানবিক প্রবেশাধিকার দরকার। জাতিসংঘ বলেছে, গাজায় কমপক্ষে তিন লাখ ৩৮ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

গাজায় ত্রাণ এবং ওষুধ সরবরাহ করার জন্য নিরাপদ করিডোর দেওয়ার বিষয়ে ইসরায়েলের উপর চাপ বাড়ছে। একই সঙ্গেফিলিস্তিনিদের নিরাপদে গাজা ত্যাগের সুযোগ দেওয়ারও দাবি উঠেছে। যুক্তরাষ্ট্র ইসরায়েলের সাথে আলোচনা শুরু করেছে। জাতিসংঘ এবং মিশর গাজায় ত্রাণ সরবরাহ করছে এবং বাসিন্দাদের নিরাপদে গাজা উপত্যকা ছেড়ে যাওয়ার ব্যবস্থা করেছে।

ইসরায়েল গাজা সীমান্তে সেনা জড়ো করেছে। এদের মধ্যে নিয়মিত সৈন্যের পাশাপাশি তিন লাখের মতো সংরক্ষিত সৈন্য রয়েছে। ধারণা করা হচ্ছে যেকোনো সময় স্থল অভিযান শুরু করতে পারে ইসরায়েল।