কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জার হত্যায় চীন জড়িত | BD Times365 কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জার হত্যায় চীন জড়িত | BdTimes365
logo
আপডেট : ১২ অক্টোবর, ২০২৩ ১৭:১৬
চীনা বংশোদ্ভূত অধিকার কর্মী জেনিফার জেং-এর দাবী
কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জার হত্যায় চীন জড়িত
অনলাইন ডেস্ক

কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জার হত্যায় চীন জড়িত

https://youtu.be/5NyhClMBqMM

কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জার হত্যা মামলায় চীনের কমিউনিস্ট পার্টির (সিসিপি) এজেন্টরা জড়িত ছিল বলে দাবী করেছেন চীনা বংশোদ্ভূত এক আমেরিকান অধিকার কর্মী, সাংবাদিক ও ব্লগার। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত ওই ব্লগার ও সাংবাদিকের নাম জেনিফার জেং। চীনে জন্মগ্রহণকারী জেনিফার জেং তার ইউটিউব চ্যনেল ‘তিক্ত সত্য’ নামে তার ব্লগে এসব দাবী করেছেন।

তার বক্তব্য হচ্ছে ওই হত্যাকান্ডের পিছনে সিসিপির উদ্দেশ্য ছিল ভারত এবং পশ্চিমা বিশ্বের মধ্যে বিভেদ তৈরি করা। তিনি আরও অভিযোগ করেন যে এই কাজটি সিসিপির গোপন "ইগনিশন প্ল্যান" এর অংশ, যার লক্ষ্য তাইওয়ানের বিষয়ে চীনা রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সামরিক কৌশলের সাথে সামঞ্জস্য রেখে বিশ্ব সম্পর্ক অস্থিতিশীল করা। এই ব্লগটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর থেকে বেশ আলোড়ন সৃষ্টি হয়েছে।

জেং বলেন, তিনি এই তথ্যটি চীনা লেখক এবং ইউটিউবার লাও ডেং এর কাছ থেকে পেয়েছেন, যিনি এখন কানাডায় থাকেন। লাও ডেং এর উদ্ধৃতি দিয়ে জেং বলেন, সিসিপি রাষ্ট্রীয় নিরাপত্তা মন্ত্রণালয় তাদের "ইগনিশন প্ল্যান" এর অংশ হিসাবে জুনের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্রের সিয়াটলে একজন উচ্চ পদস্থ কর্মকর্তাকে পাঠিয়েছিল। তিনি সেখানে সিসিপি এজেন্টরদের সঙ্গে গোপনে বৈঠক করেন। ওই বৈঠকের উদ্দেশ্য ছিল ভারত ও পশ্চিমের মধ্যে সম্পর্ক নষ্ট করা।

তিনি দাবি করেন ওই বৈঠকের পরিকল্পনা অনুযায়ী চীনের এজেন্টদের হরদীপ সিং নিজ্জারকে হত্যার দায়িত্ব দেওয়া হয়েছিল। জেং আরও বলেন, ১৮ জুন, ২০২৩-এ নিজ্জার হত্যার পর এজেন্টরা প্রমাণ নষ্ট করার জন্য নিজ্জারের গাড়িতে লাগানো ড্যাশ ক্যামেরাটিও ধ্বংস করে দেয়। এরপর তারা ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। যাবার আগে তারা সব আলামত নষ্ট করেছে। যে অস্ত্র দিয়ে নিজ্জারকে হত্যা করা হয়েছিল সেটিও তারা ধ্বংস করে দেয়।

 হত্যার পরের দিন আসামিরা বিমানে করে কানাডা থেকে পালিয়ে যায়। শুধু তাই নয়, জেং আরও অভিযোগ করেছেন যে চীনা খুনিরা ইচ্ছাকৃতভাবে ভারতীয় উচ্চারণসহ ইংরেজি শিখেছে যাতে ভারতকে জড়িয়ে ফেলা যায়।

এ হত্যাকাণ্ডের পরপরই ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক সম্পর্ক তিক্ত হতে শুরু করে। কানাডা সরকার কানাডায় খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জারের হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগ এনে একজন সিনিয়র ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করে। ভারত বিষয়টি অস্বীকার করেছে, এবং 'অযৌক্তিক' এবং 'প্রণোদিত' বলে মন্তব্য করেছে।

ভিডিওটি দেখুন নীচের লিংকে

https://youtu.be/5NyhClMBqMM