জাতিসংঘের মহাসচিব হতে পারেন নারী-আভাস বিশেষজ্ঞদের | BD Times365 জাতিসংঘের মহাসচিব হতে পারেন নারী-আভাস বিশেষজ্ঞদের | BdTimes365
logo
আপডেট : ১ অক্টোবর, ২০২৩ ০০:১৮
জাতিসংঘের মহাসচিব হতে পারেন নারী-আভাস বিশেষজ্ঞদের
অনলাইন ডেস্ক

জাতিসংঘের মহাসচিব হতে পারেন নারী-আভাস  বিশেষজ্ঞদের

দীর্ঘ ৭৮ বছর ধরেই জাতিসংঘের মহাসচিবের পদটি পুরুষের দখলে রয়েছে । তবে আগামী ২০২৭ সালে পরবর্তী যে মহাসচিব নির্বাচিত হবেন, তিনি নারী হতে পারেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কে হবেন মহাসচিব, সেই প্রশ্নে এখনো কোনো মতৈক্য নেই, তবে অধিকাংশই একমত, পরবর্তী মহাসচিব হবেন একজন নারী।

এক প্রতিবেদনে সিএনএন জানায়, ২০২৬ সালে জাতিসংঘের মহাসচিব নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে। এখনও অনেক সময় বাকি। এর মাঝেই বর্তমান মহাসচিব আন্তোনিও গুতেরেসের স্থলাভিষিক্ত কে হচ্ছেন– তা নিয়ে শুরু হয়েছে আলোচনা।

এদিকে সম্ভাব্য প্রার্থী হিসেবে কয়েকজনের নাম আসছে আলোচনায়ও। তবে জাতিসংঘের অভ্যন্তরীণ সূত্র জানিয়েছে, এ দৌঁড়ে এগিয়ে আছেন বারবাডোসের প্রধানমন্ত্রী মিয়া মোটলি। তাকেই প্রথম নারী মহাসচিব বলে ধারণা করা হচ্ছে। 

২০২৭ সালের জানুয়ারিতে জাতিসংঘের নতুন মহাসচিব দায়িত্ব নেবেন। সাধারণত পর্যায়ক্রমে বিভিন্ন ভৌগোলিক অঞ্চল থেকে মহাসচিব বাছাই করা হয়ে থাকে। সে অনুযায়ী ধারণা করা হচ্ছে, লাতিন আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চল থেকে পরবর্তী মহাসচিব বেছে নেওয়া হতে পারে। 

সম্প্রতি মিয়া মোটলির কাছে জানতে চাওয়া হয় তিনি জাতিসংঘের মহাসচিব পদে লড়তে চান কিনা। এ প্রশ্নের সরাসরি জবাব না দিয়ে মোটলি ইতিবাচক আচরণ করে  হাসি দিয়ে চলে যান।

সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন দ্বীপপুঞ্জের প্রধানমন্ত্রী রালফ গনসালভেস বলেছেন, মোটলি প্রার্থী হিসেবে অনুমোদন পেলে জয়ী হবেন। মোটলি জাতিসংঘের মহাসচিব হিসেবে ভালো কাজ করতে পারবেন বলেও তিনি মনে করেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একটি সুষ্ঠু ও ন্যায়সঙ্গত বিশ্ব অর্জনের জন্য লিঙ্গ সমতা কোনো বিকল্প নয়, বরং অপরিহার্য। তিনি বলেন, “শান্তি, সমৃদ্ধি, অগ্রগতি ও স্থায়িত্ব অর্জনের জন্য আমাদের প্রচেষ্টা কোনো ফল বয়ে আনবে না, যদি বিশ্বের অর্ধেক জনসংখ্যা পিছিয়ে পড়ে”। শেখ হাসিনা বলেন, “জাতিসংঘকে অবশ্যই উদাহরণ সৃষ্টি করতে হবে। এটা দুঃখজনক যে জাতিসংঘের মহাসচিব হিসেবে এখন পর্যন্ত কোনো নারীকে নিয়োগ দেওয়া হয়নি। সময় এসেছে, আমরা শিগগিরই একজনকে পাব”।