ব্যক্তি নামে ৬০ বিঘার বেশি জমি সরকার নিয়ে নিতে পারবে ক্ষতিপুরণ ছাড়াই | BD Times365 ব্যক্তি নামে ৬০ বিঘার বেশি জমি সরকার নিয়ে নিতে পারবে ক্ষতিপুরণ ছাড়াই | BdTimes365
logo
আপডেট : ৩০ আগস্ট, ২০২৩ ১৬:৩৯
ব্যক্তি নামে ৬০ বিঘার বেশি জমি সরকার নিয়ে নিতে পারবে ক্ষতিপুরণ ছাড়াই
নিজস্ব প্রতিবেদক

ব্যক্তি নামে ৬০ বিঘার বেশি জমি সরকার নিয়ে নিতে পারবে ক্ষতিপুরণ ছাড়াই

ভূমি সংস্কার আইন ২০২৩–এর খসড়ায় বলা হয়েছে কারও ব্যক্তি নামে ৬০ বিঘার বেশি জমি থাকে তাহলে অতিরিক্ত জমি সরকার ক্ষতিপুরণ ছাড়াই অধিগ্রহণ করতে পারবে। 

গত সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। ১৯৮৪ সালে ভূমি সংস্কার অধ্যাদেশ জারি করা হয়। এখন এই অধ্যাদেশকে আইনে পরিণত করা হচ্ছে।

নতুন আইনে আরও বলা হয়েছে, কোনো ব্যক্তি একক নামে ৬০ বিঘার (১ বিঘা সমান ৩৩ শতাংশ) বেশি জমির মালিক হতে পারবেন না। কারও নামে ৬০ বিঘার বেশি জমি থাকলে অতিরিক্ত জমি সরকার অধিগ্রহণ করতে পারবে। আর এ জন্য সরকার কোনো ক্ষতিপূরণ দেবে না।

তবে আইনে কিছু ব্যতিক্রমের কথাও আছে। যেমন- সমবায় সমিতি; চা, কফি, রাবার ও ফলের বাগানমালিক; শিল্প কারখানার কাঁচামাল উৎপাদন হয়, এমন জমির মালিক; রপ্তানিমুখী শিল্প ও কৃষিপণ্য প্রক্রিয়াজাতের কাজে ব্যবহার হওয়া জমির মালিক; ওয়াকফ ও ধর্মীয় ট্রাস্টের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে না।

নতুন আইনে ভূমিসংক্রান্ত আইন ভঙ্গ করলে এক লাখ টাকা জরিমানা অথবা এক মাসের কারাদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হওয়ার বিধান রাখা হয়েছে।