সেনা অভিযানের মধ্যেও দুর্দমনিয় পাকিস্তানি তালেবান | BD Times365 সেনা অভিযানের মধ্যেও দুর্দমনিয় পাকিস্তানি তালেবান | BdTimes365
logo
আপডেট : ২৫ জুলাই, ২০২৩ ১৩:০৫
সেনা অভিযানের মধ্যেও দুর্দমনিয় পাকিস্তানি তালেবান
আবারও পুলিশের ওপর হামলা নিহত ৪
অনলাইন ডেস্ক

সেনা অভিযানের মধ্যেও দুর্দমনিয় পাকিস্তানি তালেবান

তালেবানদের বোমার আঘাতে পুলিশ কম্পাউন্ডের কেন্দ্রীয় ভবনের কিছু ধ্বসে পড়া অংশ

আফগানিস্তানের সীমান্তবর্তী উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের রাজধানী পেশোয়ারের বারা তহসিল এলাকায় পুলিশের একটি নিরাপত্তা ও প্রশাসনিক কম্পাউন্ডে জঙ্গিদের বোমা হামলায় ৪ পুলিশ কর্মকর্তা নিহত হয়েছে। ২০ জুলাইয়ের ওই ঘটনায় কমপক্ষে ১১ জন আহত হয়েছেন। নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই তালেবান পাকিস্তান গ্রুপ (টিটিপি), যা পাকিস্তানি তালেবান নামেও পরিচিত, একটি বিবৃতিতে হামলার দায় স্বীকার করেছে। হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেবাজ শরিফ।

জেলা পুলিশের মুখপাত্র জহির আফ্রেদী জানান যে, বোমা পরিবাহিত এক জঙ্গি বিস্ফোরন ঘটালে পুলিশ তার ওপর গুলি চালায়। বোমার আঘাতে কম্পাউন্ডের কেন্দ্রীয় ভবনের কিছু অংশ  ধ্বসে পড়ে। একজন পুলিশ অফিসার ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছিলেন এবং তার লাশ পরে উদ্ধারকারীরা উদ্ধার করে।পরবর্তীতে বন্দুকযুদ্ধে আরেক পুলিশ কর্মকর্তা এবং দ্বিতীয় বোমারু নিহত হন। এ ঘটনার কয়েক ঘণ্টা পরে পেশোয়ারে রাস্তার ধারে একটি চেকপয়েন্টে পৃথক বন্দুক হামলায় দুই পুলিশ কর্মকর্তা গুলিবিদ্ধ এবং অন্য দু'জন আহত হয়েছেন যেটিরও দায়  টিটিপিও স্বীকার করেছে। স্থানীয় পুলিশ কর্মকর্তা আরশাদ খান জানিয়েছেন, রেজি মডেল টাউন এলাকায় এই হামলার ঘটনা ঘটে।

খাইবার পাখতুনখোয়া প্রদেশ দীর্ঘদিন ধরে আফগানিস্তান-পাকিস্তান সীমান্তের উভয় দিকে সক্রিয় জঙ্গিদের কেন্দ্রস্থল। তবে পাকিস্তানী তালেবানরা এলাকাটিতে তাদের অবস্থান সুসংহত করেছে গত কয়েক বছর ধরে। বেশ কয়েকটি সুন্নি জঙ্গি গোষ্ঠীর সমন্বয়ে পাকিস্তানি তালেবান (টিটিপি) গঠিত। তবে তারা আফগানিস্তানের তালেবান গ্রুপ থেকে আলাদা।

গত বছর শুরু হওয়া শান্তি আলোচনায় ইসলামাবাদ কর্তৃপক্ষের সাথে অচলাবস্থার পরে টিটিপি জঙ্গিরা পাকিস্তানের উপজাতীয় জেলাগুলিতে ধীরে ধীরে প্রত্যাবর্তন করেছে। এদের দম করতে পাকিস্তানি সামরিক বাহিনী এই অঞ্চলে অভিযান বাড়িয়েছে। তবে এত কিছুর মধ্যেও  এবছর জানুয়ারী মাসে পেশোয়ার পুলিশ সদর দফতরের অভ্যন্তরে একটি মসজিদে আত্মঘাতি বোমা হামলা করে  80 জনেরও বেশি লোককে হত্যা টিটিপি জঙ্গিরা