সেনারোষে পুড়ছে ইমরান খান।একই নামে রাজনৈতিক দল ঘোষণা করলো ঘনিষ্ট সহযোগী | BD Times365 সেনারোষে পুড়ছে ইমরান খান।একই নামে রাজনৈতিক দল ঘোষণা করলো ঘনিষ্ট সহযোগী | BdTimes365
logo
আপডেট : ২৪ জুলাই, ২০২৩ ১৫:২৭
সেনারোষে পুড়ছে ইমরান খান।একই নামে রাজনৈতিক দল ঘোষণা করলো ঘনিষ্ট সহযোগী
অনলাইন ডেস্ক

সেনারোষে পুড়ছে ইমরান খান।একই নামে  রাজনৈতিক দল ঘোষণা করলো ঘনিষ্ট সহযোগী

ঘনিষ্ঠ সহযোগী পাকিস্তানের সাবেক প্রতিরক্ষা মন্ত্রী পারভেজ খট্টকের সঙ্গে একান্ত আলাপচারিতায় ইমরান খান

পাকিস্তানের রাজনীতিতে আবারও নতুন খেলোয়ারের আর্বিভাব হলো। এবারের খেলোয়ার পাকিস্তানের সাবেক প্রতিরক্ষা মন্ত্রী পারভেজ খট্টক। তিনি ছিলেন ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠ সহযোগী। গত  সোমবার তিনি আনুষ্ঠানিক ভাবে নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষনা দিয়েছেন। পাকিস্তানের অন্যতম দৈনিক দ্য এক্সপ্রেস ট্রিবিয়নের খবরে বলা হয়েছে খট্টকের নতুন দলের নাম পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্লামেন্টারিয়ানস'(পিটিআই-পি)। সম্প্রতি খাইবার পাখতুনখোয়া প্রাক্তন মুখ্যমন্ত্রী মাহমুদ খান সহ নবগঠিত দলের অনেক সদস্যদের জমায়েতের একটি ভিডিও সোশ্যাল মিডিয়া ব্যাপক ভাইরাল হয়েছে। পারভেজ খট্টক এর এই নতুন দল গঠনের মাধ্যমে মূলত সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক ই ইনসাফ অফিসিয়ালি দ্বিখন্ডিত হলো। আর সামনের দিনগুলোতে তা আরও ভেঙ্গে খান খান হয়ে যাওয়ার প্রক্রিয়ায় রয়েছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

পাকিস্তানের সেনা গোষ্ঠীর বিরুদ্ধে আন্দোলনে তৈরিতে ইমরানের ভূমিকা ছিল। বস্তুত সেনাবাহিনী এ ঘটনায় কতটা প্রতিক্রিয়া দেখাবে, তা উপলব্ধি করতে না পারাটাই ছিল ইমরানের মারাত্মক ভুল। চলতি সপ্তাহের শুরুতে বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে ইমরান খান বলেছেন, ৭০ বছর ধরে সেনাবাহিনী পাকিস্তান শাসন করছে। তবে তিনিও ২০২৮ সালে সেনাবাহিনীর আর্শিবাদপূষ্ট হয়ে ক্ষমতায় এসেছেন সে বিষয়টি এড়িয়ে গেছেন। ক্ষমতায় আসার তিন বছর পর সেনাবাহিনীর স্বার্থে আঘাত হানতে শুরু করলে পরে তাকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া হয়। এতেও সেনাবাহিনীল মদত ছিল। এখন জনগনকে নিয়ে যে খেলায় নেমেছেন ইমরান, সেই খেলাকে বিঘ্নিত করতেই তার দলটিকে ভেঙ্গে ছোট ছোট দলে পরিনত করতে চাইছে সেনাবাহিনী। পারভেজ খট্টক এর নতুন দল ঘোষণার মাধ্যমে  সেনাবাহিনী বিজয়ে একধাপ এগীয়ে গেল। ২৫ এপ্রিল ১৯৯৬ সালে, ইমরান খান পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নামে একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন। এবার খট্টক সেই নামের সঙ্গে মিলিয়েই গঠন করলেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্লামেন্টারিয়ানস'। অদুর ভবিষ্যতে ইমরানের এই দলটি থেকে আরও অনেকে সরে যাবেন এমনই আভাস মিলছে বিভিন্ন সূত্রে। ইতিমধ্যে জেষ্ঠ্য নেতাদের অনেকেই ইমরানকে ছেড়ে চলে গেছেন। এদের অনেককেই আবার অন্য দলগুলো সাদরে লুফে নিচ্ছে।

সম্প্রতি ঘরোয়া সমাবেশের একটি ভিডিওতে, খট্টকক বলেছেন, পিটিআই থেকে নির্বাচিত সাবেক সমমনা প্রাক্তন সংসদ সদস্যদের নিয়ে আলোচনা হয়েছে, "আমরা একটি ভবিষ্যত রাজনৈতিক কৌশল নির্ধারণ করতে রাজি হয়েছি"।

“এটি পারস্পরিকভাবে সিদ্ধান্ত হয়েছিল যে আমরা একটি নতুন দলের ভিত্তি স্থাপন করব, যার নাম হবে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্লামেন্টারিয়ানস।

"আমরা শীঘ্রই এর ইশতেহার এবং এর পতাকার রঙ ঘোষণা করব," খট্টক বলেন, “আমাদের সিদ্ধান্ত দেশের স্বার্থেই হবে”।

তিনি জনগণকে পিটিআই "তিন থেকে চার বার নির্বাচনে সুযোগ নষ্ট করার" পিছনের কারণগুলি নিয়ে চিন্তা করার আহ্বান জানান।

তিনি বলেন,“পিটিআই কেন নির্বাচনের সুযোগ নষ্ট করেছে তা নিয়ে দেশের মানুষের ভাবা উচিত। এটি একটি বড় গোপনীয়তা এবং যেদিন এটি বেরিয়ে আসবে, সবাই জানতে পারবে পিটিআইয়ের কর্মসূচি ছিল জনবিরোধী’