গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা অনুমোদন মন্ত্রিসভায় | BD Times365 গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা অনুমোদন মন্ত্রিসভায় | BdTimes365
logo
আপডেট : ২১ ডিসেম্বর, ২০১৫ ২০:২৭
গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা অনুমোদন মন্ত্রিসভায়
নিউজ ডেস্ক

গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা অনুমোদন মন্ত্রিসভায়

চার মাসের মাতৃত্বকালীন ছুটি পাবেন গৃহকর্মীরা। বিশ্রামের পাশাপাশি দেওয়া হবে বিনোদনের সময়। নির্যাতিত হলে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা নেবে সরকার।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, “এই নীতিমালা অনুমোদন পাওয়ায় শ্রম আইন অনুযায়ী গৃহকর্মীরা বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন। সর্বনিম্ন ১৪ বছরের কাউকে গৃহকর্মী নিয়োগ দেওয়া যাবে। গৃহকর্মীদের শ্রমঘণ্টা এবং বেতন আলাপ-আলোচনার মাধ্যমে ঠিক করতে হবে। এই নীতিমালা অনুমোদনের ফলে গৃহকর্ম শ্রম হিসেবে স্বীকৃত পাবে।”

শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেন, “গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালার আলোকে পরে আইন করা হবে। ২০১০ সালের এক জরিপের তথ্য তুলে ধরে তিনি বলেন, রাজধানীতে তখন ২০ লাখ গৃহকর্মী ছিল। তবে এখন এই সংখ্যা অনেক বেড়ে গেছে।সারাদেশে কতজন গৃহকর্মী রয়েছেন, সেই তথ্য সরকারের কাছে নেই বলে স্বীকার করেন প্রতিমন্ত্রী।”

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম