পৌর ভোট: জোট নিয়ে প্রচারণায় নামছে বিএনপি | BD Times365 পৌর ভোট: জোট নিয়ে প্রচারণায় নামছে বিএনপি | BdTimes365
logo
আপডেট : ১৯ ডিসেম্বর, ২০১৫ ১৪:২৮
পৌর ভোট: জোট নিয়ে প্রচারণায় নামছে বিএনপি
বিডিটাইমস ডেস্ক

পৌর ভোট: জোট নিয়ে প্রচারণায় নামছে বিএনপি

আসন্ন পৌর নির্বাচনের প্রচারণায় জোটগতভাবে প্রচারণা চালানোর সিদ্ধান্ত নিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দল।

একই সঙ্গে যেসব পৌরসভায় শরিক দল জামায়াতে ইসলামীর নেতারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছে, তাদের বিষয়ে স্থানীয়ভাবে সমাধানের সিদ্ধান্তও হয়েছে।

শনিবার শরিক দলগুলোর মহাসচিবদের সঙ্গে বৈঠকের পর বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলনে জোটের এ সিদ্ধান্ত জানান।

তিনি বলেন, “এই সভায় সিদ্ধান্ত হয়েছে, আমরা ২০ দলের ঐকমত্যের প্রার্থীদের সর্বাত্মক সমর্থন জানাব। আগামী যে কয়েকদিন প্রচারণার জন্য অবশিষ্ট রয়েছে, সেই কয়েকদিন আমরা সমন্বিতভাবে আমাদের প্রার্থীদের পক্ষে আমরা প্রচারনায় অংশ নেবে।

“গতকাল বৃহত্তর রংপুর ও দিনাজপুরে জোটগতভাবে প্রচারণা শুরু হয়ে গেছে। অতি অল্প সময়ের মধ্যে সবখানে জোটের সমন্বিত প্রচারণা শুরু হবে, তাতে জোট নেতারা অংশ নেবেন।”

আগামী ৩০ ডিসেম্বর ২৩৪ পৌরসভায় একযোগে নির্বাচন হবে। আইন সংশোধনের পর এই প্রথম দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচন হচ্ছে।

বিএনপির মেয়র প্রার্থীদের পাশাপাশি জোট শরিক জাতীয় পার্টি (কাজী জাফর) ও এলডিপির দুই নেতা ধানের শীষ প্রতীক নিয়ে প্রার্থী হয়েছেন। নিবন্ধন হারানো জামায়াতের নেতারা হয়েছেন স্বতন্ত্র প্রার্থী।

যেসব স্থানে জামায়াতের স্বতন্ত্র প্রার্থী নির্বাচনে রয়েছে, সেখানে জোটের প্রার্থীর সঙ্গে কীভাবে সমন্বয় করা হবে- জানতে চাইলে ফখরুল বলেন, “দুই-একটি জায়গায় এ ধরনের সমস্যা আছে। স্থানীয় পর্যায়ে তারা (স্থানীয় নেতারা) সমাধান করবেন।”

ফখরুলের সভাপতিত্বে জোটের মহাসচিব পর্যায়ের এই বৈঠকে জামায়াতে ইসলামীর কোনো নেতা উপস্থিত ছিলেন না।

গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে জোটের মহাসচিব পর্যায়ে এ বৈঠক হয়।

নির্বাচন কমিশনের প্রতি আস্থাহীনতার ইঙ্গিত দিয়ে তিনি বলেন, “বর্তমান নির্বাচন কমিশন কতটুকু নিরপেক্ষ থাকতে পারেন, কতটুকু দলীয় স্বার্থের ঊর্ধ্বে গিয়ে কাজ করতে পারেন এবং একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনা করতে পারেন, তা প্রমাণ হবে।”

পৌর ভোট সুষ্ঠু ও নিরপেক্ষভাবে করতে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানাতে শিগগিরই একটি প্রতিনিধি দল পাঠানো হবে বলে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব জানান।

বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেপ্তার বন্ধ ও আটক নেতা-কর্মীদের মুক্তির দাবিও জানান তিনি

ফখরুলের সভাপতিত্বে বৈঠকে ২০ দলীয় জোট মহাসচিদের মধ্যে ছিলেন জাতীয় পার্টির মোস্তফা জামাল হায়দার, এলডিপির রেদোয়ান আহমেদ, খেলাফত মজলিসের আহমেদ আবদুল কাদের, জাগপার খন্দকার লুৎফর রহমান, এনপিপির মোস্তাফিজুর রহমান মোস্তফা, ন্যাপের গোলাম মোস্তফা ভুঁইয়া, মুসলিম লীগের শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, পিপলস লীগের সৈয়দ মাহবুব হোসেন, কল্যাণ পার্টির এম এম আমিনুর রহমান, লেবার পার্টির হামদুল্লাহ আল মেহেদি, সাম্যবাদী দলের সাঈদ আহমেদ।

এছাড়া বিএনপির যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান, সহ প্রচার সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহ দপ্তর সম্পাদক শামীমুর রহমান শামীম, বিজেপির যুগ্ম মহাসচিব আবদুল মতিন সউদ, জমিয়তে উলামায়ে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা মহিউদ্দিন ইকরাম, ডিএলের খোকন চন্দ্র দাস, এনডিপির মুহাম্মদ ফরিদউদ্দিন উপস্থিত ছিলেন।

বিডিটাইমস৩৬৫ ডটকম/একে