রাশিয়া চুড়ান্ত অর্থনৈতিক সংকটে: পুতিন | BD Times365 রাশিয়া চুড়ান্ত অর্থনৈতিক সংকটে: পুতিন | BdTimes365
logo
আপডেট : ১৭ ডিসেম্বর, ২০১৫ ১৭:১৮
রাশিয়া চুড়ান্ত অর্থনৈতিক সংকটে: পুতিন
আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া চুড়ান্ত অর্থনৈতিক সংকটে: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন সাম্প্রতিক সময়ে রাশিয়া তীব্র অর্থনৈতিক সংকটে রয়েছে। বৃহস্পতিবার রাজধানী মস্কোতে অনুষ্ঠিত বার্ষিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বিবিসি’র বরাত দিয়ে জানা যায়, রাশিয়ার নতুন রাজনৈতিক বর্ষ শুরু করার প্রাথমিক ধাপ হলো এই সম্মেলন।সম্মেলনে পুতিন অর্থনৈতিক সংকটের কথা তুলে ধরে বলেন, “তেলের দাম যখন পড়ে গিয়েছিল তখন তেল উৎপাদনের গতি ছিলো সীমিত এবং কৃষিখাতে একটি সুস্থ্য বাণিজ্যের ভারসাম্য ছিলো”।

সোভিয়েত রাশিয়ার পর এবারই প্রথম ইউরোপের বাইরের কোন দেশে রাশিয়া যুদ্ধে জড়িয়েছে।সিরিয়ায় আইএসের বিরুদ্ধে যুদ্ধে সামরিক খরচ বেড়ে গেছে।

তেলের অবিশ্বাস্য দরপতনের কথা উল্লেখ করে পুতিন বলেন, “আমাদের অর্থনীতি মূলত তেল ও গ্যাসের ওপর নির্ভরশীল।আমাদের প্রত্যাশিত তেলের দাম ব্যারেল প্রতি ১০০ডলার হলেও আমরা পেয়েছি ৫০ডলার করে।আমাদের পূর্বনুমান সংশোধন করা উচিৎ।” এসময় তিনি জিডিপির পতন ও মুদ্রাস্ফীতি বেড়ে ১২.৩ শতাংশ হওয়ার কথা বলেন।যদিও দেশের অর্থনৈতিক সংকট এ সব কিছুকেই ছাড়িয়ে গেছে বলে তিনি মন্তব্য করেছেন।

তেলের দরপতন এবং ইউক্রেন ইস্যুতে পশ্চিমাদের অবস্থান রাশিয়ার অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলেছে বলে ইকোনমিস্টের এক প্রতিবেদনে উঠে এসেছে।

এক্ষেত্রে সমালোচকরা ১৫ বছর ধরে ক্ষমতায় থাকা পুতিনের অধীনে নাগরীক স্বাধীনতা খর্ব হওয়ার বিষয়টিকে আবারো সামনে নিয়ে এসেছেন।

উল্লেখ্য, রাশিয়ায় প্রতিবছর প্রেসিডেন্টের বার্ষিক সম্মেলনের মধ্য দিয়ে পুরাতন রাজনৈতিক বর্ষের পর্যালোচনা ও নতুন বর্ষের সূচনা করা হয়।সম্মেলনে পুতিনের দীর্ঘ সময় ধরে বক্তব্য প্রদানের বিষয়টি সারা বিশ্বজুড়েই আলোচিত।

বিডিটাইমস৩৬৫/পিএম