ঢাকার বাতাসে দশ বছরে দূষণ বেড়েছে আশি ভাগ | BD Times365 ঢাকার বাতাসে দশ বছরে দূষণ বেড়েছে আশি ভাগ | BdTimes365
logo
আপডেট : ১৭ ডিসেম্বর, ২০১৫ ১৪:৫১
ঢাকার বাতাসে দশ বছরে দূষণ বেড়েছে আশি ভাগ
বিডিটাইমস ডেস্ক

ঢাকার বাতাসে দশ বছরে দূষণ বেড়েছে আশি ভাগ

গত দশ বছরে পশ্চিমা বিশ্বের দেশ গুলোর বাতাসে দূষণের মাত্রা কমেছে। কিন্তু একই সময়ে বাংলাদেশে দূষণের হার বেড়েছে বহু গুন। বিশেষ করে রাজধানী ঢাকায় গত দশ বছরে দূষণের হার বেড়েছে আশি ভাগ।

গত দশ বছর ধরে মার্কিন মহাকাশ সংস্থা নাসা'র একটি স্যাটেলাইটের পর্যালোচনায় এই তথ্য উঠে এসেছে। 

বিশ্বজুড়ে নাইট্রোজেন ডাইঅক্সাইডের নিঃসরণ পর্যবেক্ষণ করতে ২০০৪ সালে অরা মিশন নামের এই স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয় । বাতাসকে পরিশুদ্ধ করতে পশ্চিমা উন্নত দেশগুলোর এ প্রচেষ্টা স্পষ্টতই সাফল্য পেয়েছে। 

পর্যবেক্ষণে উঠে এসেছে যুক্তরাষ্ট্র এবং ইউরোপে এই দূষণের মাত্রা কমেছে। কিন্তু একই সময়ে বাংলাদেশ-সহ এশিয়ার কিছু দেশে দূষণের হার বেড়েছে। চীনে এই বৃদ্ধির হার শতকরা ২৫ ভাগ। অপরপক্ষে যুক্তরাষ্ট্র ও ইউরোপে গত দশ বছরে নাইট্রোজেন দূষণের হার কমে গেছে শতকরা কুড়ি থেকে পঞ্চাশ ভাগ পর্যন্ত।  আর সার্বিক বিচারে গত দশ বছরে বিশ্বে গড়ে নাইট্রোজেন ডাইঅক্সাইড গ্যাসের দূষণ কমেছে শতকরা ১৪ ভাগ হারে। 

এ গ্যাস মূলত জীবাশ্ম জ্বালানী পোড়ানোর ফলে নিঃসরিত হয়।  সংক্ষেপে এটি এনওটু নামে পরিচিত।  এই গ্যাসটির মূল উৎস গাড়ির নির্গমন পাইপ ও কয়লা পোড়ানো হয় এমন শিল্প কারখানা।  এই গ্যাস মানুষের শ্বাসযন্ত্রে মারাত্মক প্রদাহের কারণ।  এছাড়া এটি বায়ুমণ্ডলের নিম্নভাগে ওজোন গ্যাস বাড়াতেও ভূমিকা রাখে। 

বিজ্ঞানীরা অরা মিশন থেকে প্রাপ্ত গত দশ বছরের তথ্য উপাত্ত বিশ্লেষণ করেন।  বিশ্লেষণ শেষে ফলাফল আমেরিকান জিওফিজিক্যাল ইউনিয়নের এক বৈঠকে উপস্থাপন করেন। 

সূত্র: বিবিসি। 

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম/