হিজাব এখন বিশ্বের হাল আমলের ফ্যাশন…! | BD Times365 হিজাব এখন বিশ্বের হাল আমলের ফ্যাশন…! | BdTimes365
logo
আপডেট : ১৬ ডিসেম্বর, ২০১৫ ১৭:৫৭
হিজাব এখন বিশ্বের হাল আমলের ফ্যাশন…!
বিডিটাইমস ডেস্ক

হিজাব এখন বিশ্বের হাল আমলের ফ্যাশন…!

মুসলিম নারীদের ঐতিহ্যগত পোশাক হিজাব, একটি বড় রুমাল যা মাথা-ঘাড় আবৃত করে নেমে যায় পিঠ পর্যন্ত।

মুসলিম গ্রাম্য বা ‘গোড়া’ নারীর পরিধেয় হিজাব এখন এশিয়া, ইউরোপসহ গোটা বিশ্বেই হাল আমলের ফ্যাশন। ফ্যাশনের ট্রেন্ডে হিজাব এখন এতটাই জনপ্রিয় যে যুক্তরাজ্য ভিত্তিক গণমাধ্যম বিবিসি সংবাদেও জায়গা পেয়েছে এই হাল ফ্যাশনের হিজাব।

টমি হিলফিগার অ্যান্ড ম্যাঙ্গো, এইচ অ্যান্ড এম, ডিকেএওয়াইসহ বিশ্বের বড় বড় পোশাক নির্মাতা ফ্যাশন প্রতিষ্ঠানগুলোও বানাচ্ছে হিজাব।

আমরা যদি সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশগুলোর দিকে তাকাই তবে সবার আগেই আসে মালয়েশিয়া। দেশটির বিখ্যাত এক সেলিব্রেটি নূর নিলুফা মোহাম্মদ। ২৬ বছর বয়সী এই অভিনেত্রী ও উপস্থাপিকা এতটাই জনপ্রিয় যে, হাজারো ভক্ত তার ফ্যাশন দেখার আপেক্ষায় থাকে। তিনি কিছু পরলেই তা কেনার জন্য লাইন লাগে দোকানে দোকানে।

১.৪ মিলিয়ন ফলোয়ার আছে তার টুইটারে। আর ফেইসবুকে আছে ২.২ মিলিয়ন। তিনি একজন উদ্যোক্তা। তার নিলুফার হিজাব নামের ছোট্ট প্রতিষ্ঠানটি এখন মালয়েশিয়ার অন্যতম ফ্যাশন হাউজগুলোর মধ্যে একটি। আর এখন তিনি ভাবছেন রপ্তানি নিয়ে।

৬০ ভাগ মুসলমানের দেশ মালয়েশিয়ায় হিজাবের চাহিদা থাকতেই পারে। তবে এখন সে চাহিদা বিশ্বব্যাপী প্রসারিত।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ২০১৪ সালে এ চাহিদার পরিমাণ ছিলো ২৩০ বিলিয়ন এবং ২০২০ সালে এই চাহিদা দাঁড়াবে ৩২৭ বিলিয়নে।

নিলুফারে যেখানে একটি হিজাবের দাম সর্বোচ্চ ২৪ ডলার, সেখানে এবছরে তাদের বাৎসরিক বিক্রি ১১.৮ মিলিয়ন ডলার। কোম্পানিটি অলাইনে নেদারল্যান্ড, অস্ট্রেলিয়া, আমেরিকা, ব্রুনেই ও সিঙ্গাপুরে হিজাব বিক্রি করে থাকে।

নূর বিবিসিকে বলেন, “আমরা আসলেই অবাক হয়েছি। আমার আসলে বিশ্বাসই করতে পারিনি এতটা সাড়া পাবো।”

ইসলামিক ফ্যাসন ডিজাইন কাউন্সিলের আলিয়া খান বিবিসিকে বলেন, “এটা আসলে ঐতিহ্যের কাছে ফিরে আসা। বিশ্বব্যাপী এই চাহিদা এত বিশাল যা ভাবাই যায় না।”

কাউন্সিলে বিশ্বের ৪০টি দেশের পাঁচ হাজার ডিজাইনার রয়েছে।

প্যারিসে কাজ শেখা ইন্দোনেশিয়ার নামকরা ডিজাইনার ডিলান পিলানজি। ইন্সটাগ্রামে তার ২.২ মিলিয়ন ফলোয়ার রয়েছে। যুক্তরাজ্যের প্রভাশালী ফ্যাশন পত্রিকা ‘বিজনেস ফ্যাশনের’ মতে তিনি বিশ্বের ৫০০ ডিজাইনারের মধ্যে একজন। তার ইন্দোনেশিয়ায় ১৪টি আউটলেট রয়েছে, আর মালয়েশিয়াতে রয়েছে একটি। সুমলিম ফ্যানে এখন তার এই ডিজাইনার হাউজটি ব্যাবসা ক্ষেত্রে আনেক প্রতিষ্ঠিত ফ্যাশন হাউজকেও ছাড়িয়ে গেছে।

এখন টমি হিলফিগার অ্যান্ড ম্যিঙ্গোর মত প্রতিষ্ঠানও রমজানের আয়োজন করছে। সেখানেও তারা রাখছে হিজাবের বিশাল সমারোহ।

নভেম্বরের ওয়ার্ল্ড ইসলামিক ইকোনমিক ফোরামে আস্ট্রেলিয়ার এক ব্লগার ও ফ্যাশন ডিজাইনার জুলফিয়া তুফা বলেন, “ফ্যাশন আসলে সময়ের সঙ্গে নিজেকে আপডেটেড রাখা। তাই প্রয়োজন না থাকলে এত চাহিদা আসনতো না।”

সবমিলিয়ে হিজাব এখন হালের ফ্যাশন শুধু মুসলিম বিশ্বে নয়। হিজাব এখন আনেক সেলিব্রেটিও পরছে ফ্যাশনের আংশ হিসাবে।

 

বিডিটাইমস ৩৬৫ ডটকম/একে